ষষ্ঠ উপজেলা পরিষদে মন্ত্রী-এমপিদের প্রভাবমুক্ত নির্বাচন চায় ইসি

ষষ্ঠ উপজেলা পরিষদে মন্ত্রী-এমপিদের প্রভাবমুক্ত নির্বাচন চায় ইসি

ষষ্ঠ উপজেলা পরিষদে মন্ত্রী ও সংসদ সদস্যদের প্রভাবমুক্ত নির্বাচন দেখতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রশাসন ও পুলিশকে নীতিতে অটল থেকে দায়িত্ব পালনের নিদের্শনা দিয়েছে তারা। এমনকি, বদলির ভয়ে কারও কাছে নির্বাচনে অবস্থান বিকিয়ে না দেওয়ার বিষয়ে সচেতন থাকার কথা বলেছে সাংবিধানিক সংস্থাটি। ইসি আশ্বস্ত করেছে, তাদের নির্দেশনা মানার কারণে উচ্চমহল থেকে নির্বাচনে দায়িত্বরত কোনো কর্মকর্তার বিরুদ্ধে বদলির সুপারিশ এলে তা যথাযথ যাচাইয়ের পর প্রমাণ সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে। দুঃশ্চিন্তা না করার পরামর্শ দিয়ে ইসি বলেছে, নত হওয়ার চেয়ে বদলি সম্মানের।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) উপজেলা পরিষদ নির্বাচনে পুলিশ-প্রশাসনের নীতি-নির্ধারকদের সঙ্গে ইসিতে অনুষ্ঠিত সভায় উভয়পক্ষের উত্থাপিত ইস্যুতে তাদের আশস্ত করে কমিশন এসব কথা জানায়। সভায় উপস্থিত থাকা একাধিক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন। তারা আরও জানিয়েছেন, মোবাইল সেবা; যেমন—বিকাশ, রকেট, নগদ ও মোবাইলের মাধ্যমে নির্বাচনে কালো টাকা ছড়ানো বন্ধে প্রশাসনিক ব্যবস্থার বিষয়ে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হয়েছে। 

প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত পুলিশ কর্মকর্তাদের পক্ষ থেকে কমিশনের কাছে কিছু দাবি তুলে ধরা হয়। তারা জানান, ভোটকেন্দ্রে দায়িত্বে নিয়োজিত থাকেন প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার। একই উপজেলা বা থানায় চাকরির কারণে স্থানীয় জনপ্রতিনিধি, বিশেষ করে মন্ত্রী-এমপিদের উপেক্ষা করে বা তাদের বাইরে গিয়ে চাকরি করা চ্যালেঞ্জ। বদলি কিংবা অনেক সময় তাদের কথা না শুনলে শাস্তির খড়গ নেমে আসে। আর ভোটগ্রহণ কর্মকর্তারাই মূল দায়িত্ব পালন করেন। নির্বাচনে পছন্দের প্রার্থীদের কাছ থেকে উপঢৌকন ও উৎকোচ না নিয়েও কারও কারও পক্ষে কাজ করার অভিযোগ রয়েছে। 

আমন্ত্রিতদের পক্ষ থেকে কমিশনের কাছে উত্থাপন করা হয়, ভোটগ্রহণ কর্মকর্তাদের নিজ উপজেলা থেকে না নিয়ে পাশের উপজেলা থেকে এনে দায়িত্ব দেওয়া হলে চাকরি হারানো কিংবা বদলি বা শাস্তির ভয় কোনোটাই থাকে না। এমনকি, তাৎক্ষণিক প্রভাবশালী প্রার্থীদের কাছে নিজের অস্বিস্ত বিকিয়ে দেওয়ার প্রশ্নও ওঠে না। ফলে পার্শ্ববর্তী উপজেলায় দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের এনে ভোটগ্রহণ কর্মকর্তা করা হলো নির্বাচন অনেকটা প্রভাবমুক্ত হবে। জবাবে কমিশন এ বিষয়ে তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত দেননি। তবে, বিভিন্ন সংস্থা থেকে দলীয় ও নিরপেক্ষ ব্যক্তিদের তালিকা করা হয়। তাই কেন্দ্রের ভোটগ্রহণ কর্মকর্তাদের বিষয়ে পুলিশ-প্রশাসনের পক্ষ থেকে কমিশনের হস্তক্ষেপ কামনা করা হয়।


একইভাবে গ্রাম পুলিশ বা আনসার বা চকিদার-দফাদার সদস্যদের নিয়েও প্রশ্ন তোলেন পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা। তারা বলেন, কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থাকেন এসব সদস্যরা। তারা কেউ পক্ষপাতমূলক নয়। তাই নিজ এলাকার বাইরে থেকে অর্থাৎ, পাশের ইউনিয়ন থেকে এ বাহিনীর সদস্যদের বদলি করে এনে কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত করা হলে নির্বাচনে অনেকটা প্রভাবমুক্তভাবে করা সম্ভব হবে। তবে, এ বিষয়ে কমিশন তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত না দিলেও বিবেচনায় রাখার বিষয়ে মৌনসম্মতি জ্ঞাপন করেন।

মিয়ানমারে কারাভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন পরবর্তী

মিয়ানমারে কারাভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন

কমেন্ট