অভিশংসন শুনানিতে যাবেন না ট্রাম্প

হাউস অব জুডিশিয়ারিতে অভিশংসন তদন্তে ডাকা পরবর্তী শুনানিতে অংশগ্রহণ করবেন না ট্রাম্প কিংবা তার পক্ষের কোনো আইনজীবী।

আগামী বুধবার ওই শুনানির দিন ধার্য করা আছে। এর ঠিক দুই দিন আগে রোববার ট্রাম্প দফতর হোয়াইট হাউস থেকে পাঠানো এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। খবর সিএনএনের।

জেরল্ড ন্যাডলার কাছে লিখিত চিঠিতে বলা হয়েছে, শুনানিতে আমরা এখনও পর্যন্ত সাক্ষীদের নাম জানতে পারিনি, এমনকি বিচার বিভাগীয় কমিটি রাষ্ট্রপতির পক্ষে সমর্থন রাখবে কিনা সেটিও আমাদের কাছে পরিষ্কার নয়।

এমন পরিস্থিতিতে আমরা শুনানিতে অংশ নেয়া কিংবা উপস্থিত থাকার বিষয়ে নিশ্চিত করতে পারছি না। এ পরিস্থিতিতে আমরা শুনানিতে অংশগ্রহণে বাধ্য নই।

ট্রাম্পের আইনজীবী প্যাট সিপলনি বলেন, সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে এই শুনানির দিন ধার্য করা হয়েছে। কারণ ওই সময় ট্রাম্পের ন্যাটো বৈঠকে লন্ডনে থাকার কথা রয়েছে। আর তখন তিনি লন্ডনেই অবস্থান করবেন।

তবে ৬ ডিসেম্বর ওই শুনানির শেষ দিনে তারা উপস্থিত থাকার কথা ভেবে দেখবেন বলেও জানান তিনি।

এর আগে মার্কিন প্রতিনিধি পরিষদের বিচার বিভাগীয় কমিটি অভিশংসন ইস্যুর পরবর্তী ধাপের শুনানিতে আমন্ত্রণ জানায় ট্রাম ও তার আইনজীবীদের।

আর এ আমন্ত্রণও খুব সচেতনভাবে এড়িয়ে গেলেন ট্রাম্প ও তার আইনজীবীরা। শুনানিতে কি হবে সেটিতে হয়তো খুব বেশি মাথা ঘামাচ্ছেন না ট্রাম্প। এমনটিই ইঙ্গিত দিচ্ছে হোয়াইট হাউসের এই প্রত্যাখ্যান পত্র।