অমিতাভকে কেন ১ রুপি দিয়েছিলেন সরোজ খান

প্রয়াত কোরিওগ্রাফার সরোজ খানকে নিয়ে স্মৃতিচারণ করছেন বলিউড তারকারা। বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চনও তার স্মরণীয় একটি ঘটনা ভক্তদের সঙ্গে ভাগাভাগি করেছেন।

ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে সরোজ খানের সঙ্গে একটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, “তিনি ছিলেন ওই সময়ের স্বনামধন্য একজন নৃত্য পরিচালকের প্রাণবন্ত, উদ্যোমী সহকারী। ওই সময় আমি ছিলাম নতুন। ‘বন্দে হাত’ সিনেমায় অসংখ্য মানুষের হার্টথ্রব মুমতাজের সঙ্গে শুটিং করছিলাম। পরিচালক ছিলেন ও পি রালহান। মুমতাজ নতুনদের সঙ্গে কাজ করতে রাজি হয়েছিলেন। তিনি তখন ছিলেন তারকা আর আমি কেউ না। সরোজজি গানে একঝাঁক শিল্পীর মাঝে ছিলেন। তিনি খুব সূক্ষ্মভাবে নাচছিলেন। একসময় আমি লক্ষ্য করলাম তিনি অন্তঃসত্ত্বা এবং কোনো অসুবিধা ছাড়াই নাচছিলেন।”

‘বিগ বি’খ্যাত এই তারকা জানান, গানের কথাগুলো নাচের মাধ্যমে প্রকাশ করতেন সরোজ খান। শুধু তাই নয়, ইন্ডাস্ট্রিতে তাল ও শিল্পের মিশ্রণ ঘটিয়েছেন। তাকে ১ রুপির কয়েন উপহার দেওয়া প্রসঙ্গে অমিতাভ লেখেন, ‘যখনই কোনো শিল্পী তার তত্ত্বাবধায়নে ভালো শট দিত, তিনি তাকে পাশে ডেকে শুভকামনা হিসেবে ১ রুপির কয়েন দিতেন। আমিও এই উপহার পেয়েছিলাম এবং আমার পাওয়া সবচেয়ে মূল্যবান উপহারগুলোর একটি এটি।’

‘ডন’ সিনেমার ‘খাইকে পান’ গানে নাচের জন্য সরোজ খানের প্রশংসা পেয়েছিলেন অমিতাভ। তিনি বলেন, “সরোজ খান আমাকে বলেছিলেন, ‘মুক্তি পাওয়ার পর আমি সিনেমাটি দেখেছিলাম এবং এরপর পার্শ্ববর্তী সিনেমা হলে গিয়ে শুধু খাইকে পান গানটি দেখতাম। এরপর বের হয়ে আসতাম। প্রায় প্রতিদিনই এই কাজ করতাম। এভাবে আমি তোমার নাচ উপভোগ করেছি।”

জনপ্রিয় এই কোরিওগ্রাফারের প্রতি শোক প্রকাশ করে অমিতাভ বচ্চন লিখেছেন, ‘এই সময়ে যারা আমাদের ছেড়ে চলে যাচ্ছেন তাদের স্মরণ এখনো চলছে। তাদের অসাধারণ অবদান এবং স্মৃতিগুলো আমাদের জন্য রেখে যাচ্ছেন। জীবদ্দশায় তাদের সৃজনশীল কাজ, যেগুলো সিনেমার পর্দায় ধারণ করা হয়েছিল তা পরবর্তী প্রজন্মের জন্য থেকে যাচ্ছে। আজকের মতো এখানেই সমাপ্তি। অনুশোচনায় মন ভারাক্রান্ত।’