অস্বাভাবিক দাম বাড়ছে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ারের

কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত লাফার্জ সুরমা সিমেন্টর শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ১১ সেপ্টেম্বর লাফার্জ সুরমা সিমেন্টকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে সম্প্রতি শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ২৩ আগস্ট থেকেই লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ারের দাম টানা বেড়েই চলছে। আর ৫ সেপ্টেম্বর থেকে তা বাড়ছে অস্বাভাবিকভাবে। সেদিন প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৭ টাকা ৮০ পয়সা। যা টানা বেড়ে ১১ সেপ্টেম্বর লেনদেন শেষে দাঁড়ায় ৬৬ টাকা ৪০ পয়সা। অর্থাৎ মাত্র চার কার্যদিবসের ব্যবধানে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের দাম বেড়েছে ৮ টাকা ২০ পয়সা বা ১৪ শতাংশ।

শেয়ারের এ অস্বাভাবিক দাম বাড়ার কারণে লাফার্জ সুরমা সিমেন্টকে নোটিশ পাঠায় ডিএসই। এর জবাবে কোম্পানির দেয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার এ বিষয়ে ডিএসইর পক্ষ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করা হল।

ডিএসইর তথ্য অনুযায়ী, লাফার্জ সুরমা সিমেন্টের মোট শেয়ারের ৬৪ দশমিক ৬৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। অবশিষ্ট শেয়ারের মধ্যে ১৯ দশমিক ৭০ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারী আর ১৪ দশমিক ৩২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে। এ ছাড়া বিদেশি বিনিয়োগকারীদের কাছে আছে ১ দশমিক ৩০ শতাংশ শেয়ার।