আইপিএলের মাঝপথে থাকবেন না ইংলিশ-অসি ক্রিকেটাররা


ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০১৯-এর নিলাম চলবে আগামী ১৭-১৮ ডিসেম্বর। জয়পুরে শুরু হওয়া এই নিলামের পর আইপিএল শুরু হবে আগামী বছরের মার্চ মাসের ২৯ তারিখ থেকে। মে মাসের তৃতীয় সপ্তাহে আইপিএল শেষ হওয়ার কথা রয়েছে। তবে ইংল্যান্ডে ৩১মে থেকে শুরু হওয়া বিশ্বকাপের জন্য সম্পূর্ণ আইপিএলে খেলতে পারবেন না ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা।

গতকাল মঙ্গলবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়েছে, বিশ্বকাপের প্রস্তুতির জন্য আগামী বছরের মে মাসের ১ তারিখের পর থেকে তাঁদের কোনো খেলোয়াড় আইপিএলে খেলতে পারবে না। তবে দলগুলোর ফ্র্যাঞ্চাইজিরা আগামী বছরের আইপিএলের ভেন্যুর ব্যাপারে নিশ্চিত হতে চাইছেন। কারণ, আগামী বছর ভারতের সাধারণ নির্বাচনের ফলে দেশের বাইরের মাঠেও খেলা অনুষ্ঠিত হতে পারে।

আটটি দলের এই টুর্নামেন্টের জন্য সম্ভাব্য ভেন্যু হতে পারে দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাতে। ফ্র্যাঞ্চাইজির একটি দায়িত্বশীল সূত্র গণমাধ্যমে বলেছেন, ‘আমরা ভেন্যু জানার পর নিলাম করতে চেয়েছিলাম, যেন সেভাবে খেলোয়াড় বাছাই করতে পারি। তবে বিসিসিআই তাঁদের নিজের সময়মতো চলবে।’ অবশ্য তত দিনে ভেন্যু নির্ধারিত হয়ে যাবে বলে ধারণা ফ্র্যাঞ্চাইজিদের।

আইপিএলের আকর্ষণ তুলনামূলকভাবে ইংলিশ ও অসি খেলোয়াড়রাই। তবে মে মাসে তারা না থাকা এবং নিলামের আগে মাঠ নির্বাচিত না হওয়ার বিষয়টি ভাবাবে ফ্র্যাঞ্চাইজিদের।