আইসিসি চেয়ারম্যান হতে রাজি নন সৌরভ

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ডেপুটি চেয়ারম্যান হতে পারেন সৌরভ গাঙ্গুলী। এমনই প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের কলকাতার জনপ্রিয় দৈনিক আনন্দবাজার।

প্রতিবেদনে তারা জানিয়েছে, আইসিসির ডেপুটি চেয়ারম্যান পদে সৌরভকে নেওয়ার কথা ভাবা হচ্ছে। আইসিসি সূত্রে নাকি এমনই ইঙ্গিত দিয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, শশাঙ্ক মনোহর সর্বশেষ আইসিসি চেয়ারম্যান ছিলেন। তাঁর জায়গায় আইসিসির নতুন প্রধান হিসেবে সৌরভের নাম আলোচনায় আসে। সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারই ভারতীয় দলের সাবেক অধিনায়ককে আইসিসির সর্বোচ্চ পদে দেখতে চান।

কিন্তু আইসিসি চেয়ারম্যান হতে নাকি রাজি নন সৌরভ। কারণ এই পদে যোগ দিতে হলে বিসিসিআই সভাপতির পদ ছাড়তে হবে তাঁকে। কিন্তু সেটি করতে রাজি নন সৌরভ।

তাই সৌরভকে অন্য কোনো গুরুত্বপূর্ণ পদে বসিয়ে আইসিসির সঙ্গে যুক্ত রাখতে চায় কর্মকর্তারা। যাতে বিসিসিআই সভাপতির পদ না ছেড়ে আইসিসির সঙ্গে যুক্ত থাকতে পারেন তিনি।

আইসিসি সদর দপ্তরের এক কর্মকর্তা এ ব্যাপারে বলেন, ‘সৌরভের মতো কেউ ডেপুটি চেয়ারম্যান হলে আইসিসি প্রশাসনের হাত আরো শক্ত হবে। বিশেষ করে এমন একটা কঠিন পরিস্থিতিতে, যখন সারা বিশ্বেই অনিশ্চয়তা আর উদ্বেগের আবহ। সৌরভ প্রশাসনে থাকলে ডেপুটি চেয়ারম্যানের পদটাও অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’

এদিকে আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌঁড়ে এগিয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের প্রার্থীরা। সৌরভ আগ্রহী হলে তিনিই ফেভারিট থাকতেন।