‘আমার জন্যই তুমি তারকা’, রানিকে টুইঙ্কেল


১৯৯৮ সালে মুক্তি পেয়েছিল করণ জোহরের প্রথম পরিচালিত ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’। প্রথম ছবিতেই বলিউড মাতিয়েছিলেন করণ। এ ছবিতে রানি মুখার্জি ‘টিনা’ চরিত্রে অভিনয় করেছিলেন, সে চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে টুইঙ্কেল খান্নাকে প্রস্তাব দিয়েছিলেন করণ। কিন্তু ওই প্রস্তাবে রাজি হননি টুইঙ্কেল।

টুইঙ্কেল রাজি না হওয়ায় সুপারস্টার শাহরুখ খানের সঙ্গে অভিনয়ের সুযোগ পান বাঙালি অভিনেত্রী রানি মুখার্জি। এ ঘটনা অবশ্য একেবারে গোপন নয়। সিনেমাটি সুপারহিট হওয়ায় তা রানির ক্যারিয়ারে অন্য মাত্রা যোগ করে।

গত মঙ্গলবার ‘কুচ কুচ হোতা হ্যায়’ ছবির ২০ বছর পূর্তি উদযাপন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহরুখ খান, টুইঙ্কেল খান্না, রানি মুখার্জি ও কাজল দেবগন। অনুষ্ঠানে ফের ওই কথা রানিকে স্মরণ করিয়ে দেন টুইঙ্কেল খান্না। রানিকে হাসতে হাসতে বলেন, ‘প্রিয় বন্ধু রানি, আগেও তোমাকে বহুবার বলেছি, আমি তোমার ক্যারিয়ার তৈরি করে দিয়েছিলাম।’

আর রানি মুখার্জিও হেসে টুইঙ্কেল খান্নাকে জবাব দেন। বলেন, ‘টুইঙ্কেল, এই সিনেমায় কাজ না করার জন্য তোমাকে ধন্যবাদ।’ রানি আরো বলেন, টুইঙ্কেল খুব ভালো বন্ধু।

করণ জোহর বলেন, ওই সময় টুইঙ্কেলের মা ডিম্পল কাপাডিয়ার কাছ থেকে তিনি জানতে পারেন, টুইঙ্কেল ছবিতে অভিনয় করবে না। শুনে কিছুটা হতাশ হয়েছিলেন করণ। কারণ তখন সব তারকা অভিনেত্রীকে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন করণ, কিন্তু কেউ রাজি হননি।

তবে ‘কুচ কুচ হোতা হ্যায়’ ছবিতে রানি মুখার্জিকে নেওয়ার নেপথ্যে রয়েছেন আদিত্য চোপড়া। কারণ, তিনিই বলেছিলেন রানিই একদম পারফেক্ট! আর টুইঙ্কেল মজা করে বলেন, এ সিনেমায় তিনি কাজ না করায় ভালোই হয়েছে। কারণ শাহরুখ খানসহ তিনি যত ছবিতে কাজ করেছেন, একটিও সাফল্যের মুখ দেখেনি।

দর্শকনন্দিত ‘কুচ কুচ হোতা হ্যায়’ সিনেমার ২০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বলিউড সুপারস্টার সালমান খান। এ ছবিতে বিশেষ ভূমিকায় অভিনয় করেছিলেন সালমান। তবে এক ভিডিও বার্তায় এ ছবির সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

সালমান বলেন, ছবির চিত্রনাট্য ছিল রোমান্টিক, ভালোবাসা ও বন্ধুত্বের গল্প। তাঁর বোন আলভিরার অনুরোধে তিনি ছবিটিতে কাজ করেছিলেন।

তবে অনুষ্ঠানে শাহরুখ খান ‘কুচ কুচ হোতা হ্যায়’ ছবির গল্পের সমালোচনা করেন। শাহরুখ খান বলেন, ‘জঘন্য গল্প’ হওয়া সত্ত্বেও ওই ছবিতে চুক্তিবদ্ধ হয়েছিলেন, কারণ পরিচালক করণ জোহর তাঁকে ছবিটি করতে বলেছিলেন।