‘আমার শরীর, আমার সিদ্ধান্ত’ স্লোগানে টিকাবিরোধী বিক্ষোভ

বিশ্বের বিভিন্ন দেশে গণহারে করোনার টিকাদান কর্মসূচির মধ্যেই ভ্যাকসিন না দেয়ার দাবিতে বিক্ষোভ করেছে অস্ট্রেলিয়াবাসী। শনিবার (২০ ফেব্রুয়ারি) দিনভর দেশটির মেলবোর্ন, সিডনিসহ প্রধান শহরগুলোতে সরকারের বাধ্যতামূলক টিকা গ্রহণের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে রাস্তায় জড়ো হন হাজারো মানুষ। এ সময় ‘আমার শরীর, আমার সিদ্ধান্ত’ স্লোগান তুলে সরকারের টিকা কর্মসূচির বিরুদ্ধে নিজেদের অবস্থান ব্যক্ত করেন বিক্ষোভকারীরা।

করোনা মোকাবিলায় সরকারের ভ্যাকসিন নীতির সমালোচনা করে বিক্ষোভ হয়েছে ফ্রান্সেও। একই দিন রাজধানী প্যারিসে আয়োজিত এ বিক্ষোভে অংশ নেন অন্তত ২০০ ফরাসি। এ সময় কোভিড নিয়ন্ত্রণে লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে সরকারের প্রতি আহ্বানও জানান বিক্ষোভকারীরা।

একজন বলেন, ভ্যাকসিন নিয়ে সরকারের কাছ থেকে আমরা আরও স্বচ্ছতা আশা করি। আমি ভ্যাকসিনের বিরুদ্ধে নই, তবে আমি মনে করি, কেবল এই এক ভ্যাকসিন দিয়ে করোনা মোকাবিলা সম্ভব নয়।

আন্দোলনে অংশ নেয়া অন্যজন বলেন, বিশ্বব্যাপী এখন অনেক করোনার টিকা রয়েছে। তবে এর একটিও গবেষণার ক্ষেত্রে তার স্বাভাবিক প্রক্রিয়া অনুসরণ করেনি। যেখানে একটি কার্যকর টিকা আবিষ্কারে ১০ থেকে ১২ বছর লেগে যায়, সেখানে কী করে এক বছরেরও কম সময়ে টিকা বাজারে আসে তা আমার কাছে বোধগম্য না।

এ ছাড়া সাইপ্রাসে করোনা প্রতিরোধে ব্যর্থতার অভিযোগ এনে দেশটির সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ। এ সময়ম কোভিড নিয়ন্ত্রণে সরকারের দেয়া বিধিনিষেধ ও জনসমাগমে নিষেধাজ্ঞার বিরোধিতা করে সরকারের বিরুদ্ধে দুর্নীতিরও অভিযোগ আনেন বিক্ষোভকারীরা।