ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি নয়


নির্বাচন কমিশনের (ইসি) পূর্ব অনুমতি ছাড়া সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থার কর্মকর্তা-কর্মচারীকে বদলি বা ছুটি না দেওয়ার জন্য আদেশ জারি করা হয়েছে।

সোমবার বিকেলে নির্বাচন কমিশন থেকে এই তথ্য জানা গেছে।

ইসি থেকে জানা যায়, গতকাল মন্ত্রিপরিষদ সচিবকে এ সংক্রান্ত একটি চিঠি দেন ইসির সচিব হেলালুদ্দীন আহমদ। এ সংক্রান্ত একটি পরিপত্রও জারি করেছে ইসি।

চিঠিতে বলা হয়, ‘নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্যত্র বদলি করা বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনি দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোনো কাজে নিয়োজিত না করা হয়, তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়, বিভাগ, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করছি।’

আরপিওর ৪৪-ই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে অন্যত্র বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে বলা হয়, ‘সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা প্রদান সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পর অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন।’

নির্বাচনি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তাদের ওপর অর্পিত দায়িত্ব আইন ও বিধি মোতাবেক পালনের মাধ্যমে নির্বাচন কমিশনকে অতীতের মতো সহায়তা প্রদান করতেও বলা হয় চিঠিতে।