ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে জনগণের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন ।

বঙ্গভবনে ঈদ উপলক্ষে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে ডেঙ্গু প্রতিরোধ সচেতনতা বাড়ানোর পাশাপশি সামর্থ্যবানদের বানভাসী মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান রাষ্ট্রপতি। নিজ দায়িত্বে কোরবানির বর্জ্য অপসারণের আহ্বান জানিয়ে তিনি বলেছেন, সচেতনতার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব।

এডিস মশার বিস্তার রোধে দুষণমুক্ত পরিবেশ বজায় রাখতে দেশবাসীর সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি। তিনি আশা করেন, সম্মিলিত প্রচেষ্টায় বন্যা ও ডেঙ্গুর কবল থেকে শিগগিরই মুক্তি পাবে দেশবাসী।

তিনি বলেন, কোরবানির মর্ম অনুধাবন করে সমাজে ন্যায়বিচার, শান্তি ও সমতা প্রতিষ্ঠায় সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হতে হবে।

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি বলেন, সমাজের প্রতিটি স্তরে কোরবানির শিক্ষা কাজে লাগাতে হবে।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সোমবার সকাল ৮টায় হাইকোর্টের সামনে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করেন। এরপর তিনি সিনিয়র রাজনীতিবিদ, বিচারক, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবী এবং বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ সর্বস্তরের জনগণ এবং পেশাজীবীদের সঙ্গে রাষ্ট্রপতি ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

অন্যদিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময়ে দেয়া সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কামনা করেছেন, ঈদ উল আযহা যে ত্যাগের মহিমা শেখায় তা সবার মধ্যে ছড়িয়ে পড়ুক।

চলার পথে শত প্রতিকূলতার মধ্যে বাংলাদেশ এগিয়ে যাবে। এই অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে, সেই আহ্বান জানান তিনি।

পবিত্র ঈদুল আযহার এই দিনে প্রধানমন্ত্রীর বাসভবন সকলের জন্যই উন্মুক্ত। ঈদের নামাজ শেষ করেই রাজনীতিক, সামাজিক, পেশাজীবী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ ভীড় করেন গণভবনে।

তবে এবারের আয়োজন কিছুটা ভিন্ন। অনুষ্ঠানে উপস্থিত হয়ে সকলের মধ্যে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রথমে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দলীয় নেতা ও কর্মী, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক ও বুদ্বিজীবী এবং সকল শ্রেণী ও পেশার জনগণের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

পরে তিনি একই স্থানে সকাল ১১টা থেকে বিচারক, মন্ত্রীপরিষদ সচিব, তিন বাহিনী প্রধান, বিদেশি কূটনীতিক, সিনিয়র সচিব এবং সচিব মর্যাদার অন্যান্য বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শোকাবহ ১৫ আগস্টের কথাও স্মরণ করেন। দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগের প্রতি এদেশের মানুষ যে আস্থা ও বিশ্বাস রেখেছে তার মর্যাদা রক্ষা করতে হবে।