উপমহাদেশের সেরা পেসারদের তালিকায় মাশরাফি


ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। সাভারের বিকেএসপি মাঠে অনুষ্ঠিত ম্যাচে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের লড়াই ছাপিয়ে আলোচনায় এসেছে মাশরাফি বিন মুর্তজার অনবদ্য একটি কীর্তি। ‘লিস্ট এ’ ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন দেশসেরা এই পেসার। একই সঙ্গে উপমহাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি পেসারদের তালিকায়ও নাম লিখিয়েছেন ‘নড়াইল এক্সপ্রেস’।

বিকেএসপি মাঠে প্রথমে ব্যাট করে ৩০৪ রানের বিশাল স্কোর করে আবাহনী। বড় রান তাড়া করতে নেমে তৃতীয় ওভারেই ওপেনার আবদুল মাজেদের উইকেট হারায় মোহামেডান। ষষ্ঠ ওভারে আরেক ওপেনার ইরফান শুক্কুরকে সরাসরি বোল্ড করেন মাশরাফি। আর এই উইকেটটি নেওয়ার পরই ৪০০ উইকেটের ক্লাবের দ্বিতীয় সদস্য বনে যান ম্যাশ। এর আগে বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাক বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ‘লিস্ট এ’ ক্যারিয়ারে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন।

এবারের প্রিমিয়ার লিগেই ৪০০ উইকেট শিকারির তালিকায় প্রথম নাম লেখান স্পিনার আবদুর রাজ্জাক। এই মাইলফলক স্পর্শ করতে মোট ২৬৯ ম্যাচ খেলতে হয় তাঁকে। অন্যদিকে ২৮৭ ম্যাচ খেলে ৪০০ উইকেট শিকারির বনেদি ক্লাবে ঢোকেন মাশরাফি।

অনন্য মাইলফলক স্পর্শ করার সঙ্গে সঙ্গেই উপমহাদেশের সেরা পেসারদের কাতারে নাম লিখিয়েছেন মাশরাফি। তালিকায় থাকা অন্য বোলারদের নাম দেখলে চমকে উঠবেন ক্রিকেটপ্রেমীরা। ‘লিস্ট এ’ ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় এখন নবম স্থানে আছেন মাশরাফি। সবার ওপরে আছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সবার ওপরে থাকা ওয়াসিম আকরামের শিকার ৮৮১টি উইকেট। উপমহাদেশের সেরা পেসারদের এ তালিকায় পরের দুটি স্থানও দখল করে রেখেছেন পাকিস্তানি বোলাররা। ৬৭৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আরেক কিংবদন্তি ওয়াকার ইউনিস। তৃতীয় স্থানে আছেন ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার ইমরান খান। তাঁর শিকার মোট ৫০৭টি উইকেট।

৫০৬ উইকেট নিয়ে ইমরান খানের পরে আছেন শ্রীলঙ্কার চামিন্দা ভাস। ৪৩০ উইকেট নিয়ে পাঁচ নম্বরে অবস্থান করছেন লাসিথ মালিঙ্গা। ৪২০ উইকেট নিয়ে ভারতের অজিত আগারকার ষষ্ঠ এবং ৪০৪ উইকেট নিয়ে আরেক ভারতীয় পেসার জাভাগাল শ্রীনাথ আছেন সাত নম্বরে। পাকিস্তানের পেস বোলিং অলরাউন্ডার ইয়াসির আরাফাত ৪০৪ উইকেট নিয়ে আছেন আট নম্বরে। সর্বশেষ নবম পেসার হিসেবে অভিজাত এই তালিকায় যুক্ত হলেন মাশরাফি।