এপ্রিলেই করাচিতে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ


অবশেষে পাকিস্তান সফরে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। এ তথ্য নিশ্চিত করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি। এপ্রিলের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়াবে। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরবে করাচিতে।

এ ব্যাপারে নাজাম শেঠির বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে চুক্তি সম্পন্ন করতে আমি দিনে রাতে কাজ করেছি। ভালো খবর হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ তিনটি ম্যাচ খেলবে (১, ২ ও ৪ এপ্রিল)। কিন্তু এই ম্যাচগুলো হবে করাচিতে। তারা লাহোরে নয় খেলবে করাচিতে। আবারও করাচিকে ক্রিকেট মানচিত্রে ফেরাতে এটাই আমরা চেয়েছি। পিএসএল ফাইনাল এবং এখন আরও তিনটি ম্যাচ হবে সেখানে। করাচির মানুষদের এটিকে স্বাগত জানানো উচিৎ।’

এই সিরিজ সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে পিএসএল ফাইনালের সময় আইসিসিরি নিরাপত্তা পরামর্শক রেগ ডিকাসন করাচি পরিদর্শন করবেন বলেও জানিয়েছেন শেঠি, ‘রেগ ডিকাসন ও তার টিম পিএসএল ফাইনালের সময় এখানে থাকবে এবং ওয়েস্ট ইন্ডিজ ম্যাচগুলো তত্ত্বাবধান করার জন্যও আমরা তাদেরকে চুক্তিবদ্ধ করেছি। তারা এখানে সাতদিন থাকবেন এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজের নিরাপত্তা পরিচালনা করবেন। এটা ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের সঙ্গে আমাদের চুক্তির অংশ।’

উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা টিম বাসের ওপর সন্ত্রাসী হামলার পর করাচিতে এটিই হতে যাচ্ছে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ। এই দীর্ঘ সময়টায় পাকিস্তান প্রায় সব হোম সিরিজই খেলেছে আরব অামিরাতে।

২০১৫ সাল থেকে প্রেক্ষাপট পরিবর্তনের শুরু। জিম্বাবুয়ে, বিশ্ব একাদশ ও সবশেষ সীমিত ওভারের ম্যাচ খেলতে পাকিস্তানে পা রাখে শ্রীলঙ্কা। কিন্তু সবগুলো ম্যাচই সম্পন্ন হয় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।