এবার কোহলির প্রশংসায় স্টিভ ওয়াহ


একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। দলকে সফলভাবে নেতৃত্বও দিয়েছেন তিনি। এমনকি দলের হারের দিনেও তাঁর ব্যাট থেকে শতক দেখেছে ভক্তরা। তাই বিরাট কোহলিকে এবার প্রশংসায় ভাসিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্টিভ ওয়াহ। তবে তাঁর মন্তব্যে একটু হলেও মনোক্ষুণ্ণ হতে পারেন কোহলি। কারণ, কোহলি সব ব্যাটিং রেকর্ড ভাঙতে পারলেও স্যার ডন ব্র্যাডম্যানের ৯৯.৯৯ গড় রানের রেকর্ড ভাঙতে পারবেন না বলে মন্তব্য করেছেন ওয়াহ।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াহ বলেন, ‘কোহলির ফিটনেস, ইচ্ছা, গভীরতা, রানের ক্ষুধা সবকিছুই আছে এবং সে খেলতে ভালোবাসে। সে যদি গুরুতরভাবে ইনজুরিতে না পড়ে, তবে আমার ধারণা ব্র্যাডম্যানের রেকর্ড ছাড়া সে সব ব্যাটিং রেকর্ড ভেঙে ফেলবে।’

২৯ বছর বয়সী কোহলিকে ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে বিশ্বসেরা ব্যাটসম্যান মনে করা হয়। ২০১৬ সালের জানুয়ারি থেকে শুরু করে এপর্যন্ত সাত হাজার ৮২৪ রান করেছেন কোহলি, যা ক্রিকেটবিশ্বে সর্বোচ্চ। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট দ্বিতীয় অবস্থানে আছেন ছয় হাজার ৩৭১ রান নিয়ে। এমনকি শতকের হিসাবেও এগিয়ে কোহলি। গত দুই বছরে ২৮টি শতক পেয়েছেন কোহলি। তাঁর ধারেকাছে আছেন ১৬টি শতক করা সতীর্থ রোহিত শর্মা এবং নিষিদ্ধ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। এমনকি গত দুই বছরে সবচেয়ে বেশি ব্যাটিং গড়ও কোহলির দখলে। গড়ে ৭৫.২৩ রান পাওয়া কোহলির পর আছেন আরেক নিষিদ্ধ অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ। স্মিথের গড় ৫৩.৪১। কোহলির মোট শতক এখন পর্যন্ত ৩৮টি।

সাম্প্রতিক সময়ে কোহলির বিধ্বংসী রূপ দেখেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। সবচেয়ে কম ইনিংস খেলে ১০ হাজার রানের রেকর্ড আগে ছিল শচীন টেন্ডুলকারের। লিটল মাস্টার শচীনের এই রেকর্ড ভেঙেছেন কোহলি। যেখানে টেন্ডুলকারের ২৫৯ ইনিংস লেগেছিল এই রান করতে, কোহলি সেটি করেছেন মাত্র ২০৫ ইনিংস খেলে। টানা তিন ওয়ানডে ম্যাচে শতক হাঁকানো একমাত্র ভারতীয় ব্যাটসম্যান তিনিই।

এত অল্প সময়েই ক্রিকেট কিংবদন্তিদের কাছে পরিচিত হয়ে উঠেছেন কোহলি। গড়ের বিষয়টি ম্যাচ সংখ্যা এবং রানের ওপর নির্ভর করে। তবে এভাবে রেকর্ড গড়তে থাকলে স্যার ব্র্যাডম্যানের রেকর্ডে হাত না দিলেও অপ্রাপ্তির খাতায় খুব বেশি কিছু থাকবে না কোহলির।