এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচের সূচি পরিবর্তন!


এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচের সূচি পরিবর্তনের সম্ভবনা রয়েছে। ১৯ সেপ্টেম্বর এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের। সেই ম্যাচের আগের দিন ১৮ সেপ্টেম্বর এশিয়া কাপে অন্য একটি প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচ খেলতে হবে ভারতকে। তবে কোয়ালিফাইং রাউন্ডের পরই জানা যাবে সেই প্রতিপক্ষের নাম।

সূচি অনুয়ায়ী পরপর দুই দিনে দুটি ম্যাচ রয়েছে ভারতের। টুর্নামেন্টের এমন সূচি নিয়ে ইতোমধ্যেই সমালোচনা করেছেন বীরেন্দ্র শেবাগ। জানা গেছে, এবার সূচি পরিবর্তন নিয়ে আলোচনা করতে চলেছে বিসিসাই।

টুর্নামেন্টের এই সিদ্ধান্তে ভারতীয় বোর্ড ও প্রাক্তন ক্রিকেটাররা অনেকেই না খুশি। বোর্ডের অনেকেরই মত, দুবাইয়ের আবহওয়ায় দুদিনে দুটি ম্যাচ খেলা অসম্ভব। সেই সঙ্গে এবার আবার ফরম্যাট পরিবর্তন করে টি-টোয়েন্টির বদলে টুর্নামেন্ট খেলা হবে ওয়ানডে ফরম্যাটে।

২৪ ঘণ্টার ব্যবধানে এশিয়া কাপে ভারতকে দুটি ম্যাচ খেলতে নামতে হবে। টুর্নামেন্টের এই সূচি নিয়ে ইতোমধ্যেই প্রতিবাদ করেছেন শেবাগ। তিনি জানিয়েছেন, ক্রিকেটারদের অন্তত ২৪ থেকে ৪৮ ঘণ্টার বিশ্রাম প্রয়োজন। এই কারণেই কোহলিদের টুর্নামেন্ট থেকে নাম তুলে নিতে বলছেন তিনি।

এবার সেপ্টেম্বরে হতে চলা এশিয়া কাপে এবার ছয়টি দল খেলবে। সেক্ষেত্রে তিনটি করে দলকে দুটি বিভাগে ভাগ করা হয়েছে। গ্রুপ এ তে রয়েছে ভারত, পাকিস্তান। সেই সঙ্গে কোয়ালিফাই পর্ব উত্তীর্ণ করে আর একটি দল এই গ্রুপে খেলবে। কোয়ালিফাই পর্বের ম্যাচ খেলবে আরব আমিরাত, ওমান, সিঙ্গাপুর, নেপাল, মালয়েশিয়া, হংকং।

বি গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। গ্রুপ পর্বের ম্যাচ খেলার পর দুটি গ্রুপ থেকে চারটি দল রাউন্ড এন্ড রবিন ফর্ম্যাটে নিজেদের মধ্যে ম্যাচ খেলবে। সেখান থেকে সেরা দুই দল ফাইনালে মুখোমুখি হবে। ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট।