কংগ্রেস প্রার্থীকে জেতাতে মিছিল করল বামপন্থীরা!


ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ঘটল আজব একটি ঘটনা। বহরমপুর লোকসভা কেন্দ্রে বামপন্থীদের মিছিল থেকে ভেসে এলো জাতীয় কংগ্রেসের হাত প্রতীকে ভোট দেওয়ার স্লোগান। সেখানে কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীকে সমর্থনের ডাক দিয়েছে বামফ্রন্টের অন্যতম শরিক দল সিপিএম। রাজনৈতিক মহলের ধারণা, অস্তিত্ব সংকটে পড়ে কংগ্রেসের প্রার্থীকে জেতাতে চায় বামপন্থীরা।

গত শুক্রবার বহরমপুর কেন্দ্রের কান্দিতে দেখা যায় বামপন্থীদের এই মিছিল।

কংগ্রেসের সঙ্গে যৌথ প্রচারে নয়, বরং নিজেদের মতো করে অধীর চৌধুরীর সমর্থনে ফ্লেক্স, হোডিং ও ব্যানার তৈরি করে এই প্রচার চালাচ্ছে বামপন্থীরা। বামদের মিছিলে থাকা ব্যানারে লেখা কংগ্রেস প্রার্থীর নাম। সেখানে লাল রঙে লেখা, ‘কেন্দ্রে বিজেপিকে উৎখাত করতে ও ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সরকার গড়ার লক্ষ্যে বহরমপুর লোকসভা কেন্দ্রে জাতীয় কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীকে হাত চিহ্নে ভোট দিন।’

পশ্চিমবঙ্গের মাটিতে এই প্রথম এ ঘটনা ঘটেছে উল্লেখ করে বিভিন্ন রাজনৈতিক মহল বলছে, পশ্চিমবঙ্গে বামদের শক্তি এতটাই ক্ষয় হয়ে গেছে যে ভোটের ময়দানে লড়াইয়ের শক্তি হারিয়ে নিজেদের অস্তিত্ব ধরে রাখতে ও ধর্মনিরপেক্ষতার প্রমাণ দিতে বামপন্থীরা এখন প্রকাশ্যে কংগ্রেস প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছে।

চলতি লোকসভা নির্বাচনে বাম-কংগ্রেসের জোট নিয়ে প্রথম থেকেই চলছিল নানা গুঞ্জন। তবে শেষ পর্যন্ত ভেস্তে যায় বাম-কংগ্রেস জোট। তবে জোট ভেঙে গেলেও বহরমপুর লোকসভা আসনে কংগ্রেসের প্রতাপশালী নেতা অধীর চৌধুরীর বিরুদ্ধে প্রার্থী দেয়নি বামেরা। তবে বামফ্রন্টের শরিক দল রেভল্যুশনারি সোশ্যালিস্ট পার্টি (আরএসপি) এই কেন্দ্রে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে ঈদ মহম্মদকে। যা নিয়ে বামফ্রন্টে আরএসপির সঙ্গে মনোমালিন্যও তৈরি হয়। এমনকি আরএসপি প্রার্থীর নাম প্রত্যাহারের আবেদনও জানায় বামফ্রন্ট।