কলকাতার নতুন অধিনায়ক মরগান

চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মাঝপথে কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্ব ছেড়ে দিলেন দিনেশ কার্তিক। তাঁর বদলে কলকাতার নেতৃত্বের ভার দেওয়া হয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ান মরগানকে।

আইপিএলের ৩২তম ম্যাচে আজ শুক্রবার রাতে মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে কলকাতা। মূল ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে নেতৃত্ব বদল হওয়ার খবর দিল ফ্র্যাঞ্চাইজিটি। যদিও বিষয়টিকে নেতৃত্বের হাত বদল হিসেবে ব্যাখ্যা করেছে শাহরুখের দল।

এক বিবৃতিতে কলকাতার প্রধান নির্বাহী কর্মকাতা বলেন, ‘আমরা ভাগ্যবান যে দিনেশ কার্তিকের মতো একজন ক্রিকেটারকে অধিনায়ক হিসেবে পেয়েছিলাম। তিনি সব সময়ই দলকে সবার আগে স্থান দিতেন। তাঁর মতো একজন ক্রিকেটারের পক্ষে নিজে থেকে অধিনায়কত্ব ছেড়ে দেওয়া অনেক বড় একটা ব্যাপার। যদিও আমরা তাঁর এ সিদ্ধান্তে কিছুটা আশ্চর্য হয়েছি, কিন্তু তাঁর নেওয়া সিদ্ধান্তের প্রতি পূর্ণ সমর্থন ও শ্রদ্ধা আছে আমাদের।’

দিনেশ কার্তিক ও মরগানের এক সঙ্গে কাজ করা নিয়ে প্রধান নির্বাহী বলেন, ‘দিনেশ ও মরগান টুর্নামেন্ট চলাকালীন দারুণভাবে কাজ করেছেন। এবার মরগান অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।’

২০১৮ আইপিএলে কলকাতার নেতৃত্ব পান কার্তিক। তবে দায়িত্ব নিয়ে দলকে খুব একটা সাফল্য দিতে পারেননি তিনি। দায়িত্ব নেওয়ার প্রথম আসরে দলকে নকআউটে নিতে পারলেও গত মৌসুমে পাঁচে থেকে টুর্নামেন্ট শেষ করেছে নাইটরা।