কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’-এর নকল শাকিবের ‘পাসওয়ার্ড’!


মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতরে মুক্তি পেয়েছে শাকিব খানের চলচ্চিত্র ‘পাসওয়ার্ড’। মুক্তির আগে থেকে গুঞ্জন ছিল, ছবিটি কোরিয়ান কোনো ছবির নকল। যদিও বিষয়টি নিয়ে চ্যালেঞ্জ ছুড়ে দেন পরিচালক মালেক আফসারি। নকল প্রমাণ করতে পারলে ১০ লাখ টাকা পুরস্কার দিয়ে ইন্ডাস্ট্রি ছেড়ে চলে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি।

সরেজমিনে দেখা যায়, দক্ষিণ কোরিয়ান নির্মাতা চ্যাং পরিচালিত ‘দ্য টার্গেট’ ছবির নকল ‘পাসওয়ার্ড’। কোরিয়ান ছবিটি ২০১৪ সালের ৩০ এপ্রিল মুক্তি পায়। এই ছবির সঙ্গে ‘পাসওয়ার্ড’-এর গল্প, এমনকি মিলে যায় সিক্যুয়েন্সও।

এ বিষয়ে ছবির সহপ্রযোজক মোহাম্মদ ইকবাল বলেন, ‘হলিউডের ১২টি সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে সারা পৃথিবীতে সিনেমা নির্মাণ করা হয়। যে দেশে যে সিনেমাই নির্মাণ করা হয়, তার সঙ্গে হলিউডের ১২টি সিনেমার মিল পাওয়া যায়। তা হলে কি সবাই নকল ছবি নির্মাণ করছে? আমরা কোরিয়ান একটি ছবি থেকে কিছুটা অনুপ্রাণিত হয়েছি। কোনো ছবির নকল নির্মাণ করিনি।’

গত ৫ জুন এ বিষয়ে মালেক আফসারি নিজের ফেসবুকে লিখেন, “যারা এত দিন প্রচার করেছে ‘পাসওয়ার্ড’ তামিল ছবি ‘ডায়নামিক’-এর নকল, তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান।”

‘আমি সব সময় বলে এসেছি, মৌলিক ছবি বানাবার মতো পণ্ডিত আমি নই। তার মানে এই নয়, একজন সুপারস্টারকে অপব্যবহার করব তামিল-তেলেগু ছবি নকল করে। এইসব ছবি দিয়ে এখন আর দর্শককে খুশি করা যাবে না। আমার নজর আরো ওপরে।’

“‘পাসওয়ার্ড’ ভাই-বোন, বাবা-মাকে নিয়ে, একসঙ্গে বসে দেখার মতো একটি ছবি। সবার জন্য দোয়া রইল। আমাদের জন্য দোয়া করবেন। ঈদ মোবারক।”

‘পাসওয়ার্ড’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত ‘পাসওয়ার্ড’ ছবিতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ। দেশের ১৭৭টি সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে।

এই ছবির মধ্য দিয়ে দীর্ঘ পাঁচ বছর পর আবারও চলচ্চিত্র প্রযোজনা করছেন শাকিব খান। ছবিটি পরিচালনা করছেন মালেক আফসারি। ‘পাসওয়ার্ড’ শিরোনামের এই ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেছেন শবনম বুবলী। এর আগে ২০১৪ সালে তিনি প্রথম প্রযোজনা করেন বদিউল আলম খোকন পরিচালিত ‘হিরো—দ্য সুপারস্টার’। সেই ছবিতে নায়িকা হিসেবে অভিনয় করেছিলেন শাকিবের সাবেক স্ত্রী অপু বিশ্বাস।