কোহলিকে টেন্ডুলকারের পরামর্শ


রানের বন্যা বইয়ে দিচ্ছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তিনি করেছেন মোট ১৯১ রান। অর্ধশতক ছিল দুটি। এরপর টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দুই ইনিংস মিলিয়ে কোহলি করেছেন কাঁটায় কাঁটায় ২০০ রান। এ রকম দুর্দান্ত নৈপুণ্যের মধ্যেই কিংবদন্তি শচীন টেন্ডুলকার পরামর্শ দিয়েছেন অনুজকে।

কোহলিকে শুরুতেই প্রশংসায় ভাসিয়েছেন টেন্ডুলকার। আর এরপর পরামর্শ দিয়েছেন এই রানের ক্ষুধা যেন কোনোভাবেই কমে না যায়। ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে টেন্ডুলকার বলেছেন, ‘আমি বলব, চালিয়ে যাও। কোহলি দুর্দান্ত খেলছে। এখন তার এটা অব্যাহত রাখা দরকার। তোমার চারপাশে কী হচ্ছে, সেগুলো নিয়ে চিন্তা করো না। নিজে কী অর্জন করতে চাও, সেদিকে মনোযোগ দাও। আর তোমার হৃদয়ই তোমাকে পথ দেখাবে।’

ক্রিকেটবিশ্বকে বিস্ময়কর সব মাইলফলকের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে অবসরে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার। টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রান, শতকের রেকর্ডগুলো আছে শচীনেরই দখলে। এই রেকর্ডগুলো কখনো ভাঙবে কি না, এমন সংশয় খুব ভালোমতোই ছিল ক্রিকেটপ্রেমীদের। তবে বিরাট কোহলি যেভাবে খেলে যাচ্ছেন, তাতে অনেকেই মনে করতে শুরু করেছেন যে একদিন হয়তো কোহলিই ছাড়িয়ে যেতে পারবেন টেন্ডুলকারকে।

তবে সে জন্য অবশ্য এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে কোহলিকে। টেস্ট ক্রিকেটে টেন্ডুলকারের সংগ্রহ ১৫,৯২১ রান। আর কোহলির ঝুলিতে জমা হয়েছে মাত্র ৫,৭৫৪ রান। তবে ওয়ানডেতে ব্যবধান অনেকটাই কমিয়েছেন কোহলি। ৫০ ওভারের ক্রিকেটে তাঁর মোট সংগ্রহ ৯,৭৭৯ রান। আর মাত্র ২২১ রান হলেই ১৩তম সদস্য হিসেবে তিনি ঢুকে যাবেন ১০ হাজার রানের ক্লাবে। আর টেন্ডুলকার শীর্ষে আছেন ১৮,৪২৬ রান নিয়ে।