খেলা থেকে অবসর নিয়েই কোচের দায়িত্বে ওয়েন রুনি

ইংলিশ লিগে এভারটনের হয়ে খেলতে গিয়ে নজর কেড়েছিলেন ওয়েন রুনি। এরপর স্যার অ্যালেক্স ফার্গুসনের হাত ধরে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে পা রাখেন। বাকিটা কেবল ইতিহাস। ২০১৭ সালে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন রুনি। এবার সব ধরনের ফুটবল থেকে অবসর নিয়েছেন এই ইংলিশ তারকা।

গোল ডটকমের খবরে জানা গেছে, খেলোয়াড় হিসেবে অবসর নিয়ে ইংলিশ চ্যাম্পিয়ানশিপের ক্লাব ডার্বি কাউন্টির কোচ হিসেবে নাম লেখালেন রুনি। ইংল্যান্ডের ৩৫ বছর বয়সী তারকা রুনি গত নভেম্বরে ফিলিপ কোকু বরখাস্ত হওয়ার পর থেকে ক্লাবের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন ও নেতৃত্ব দিয়ে লিগের নয় ম্যাচের মধ্যে তিনটিতে জয় ও চারটি ড্র করেছেন। কোকুর পরিচালনায় ক্লাবটি তাদের প্রথম ১১ ম্যাচ খেলে ছয় পয়েন্ট অর্জন করেছিল।

চ্যাম্পিয়ানশিপের এই দলের সঙ্গে কোচ হিসেবে আড়াই বছরের চুক্তি করেছেন রুনি।

এই ইংলিশ তারকা ক্লাব ফুটবলে ৬৭৩ ম্যাচ খেলেছেন। তিনি পাঁচটি প্রিমিয়ার লিগের লিগের শিরোপা জিতেছেন। এর বাইরে একটি এফএ কাপ, তিনটি ইএফএল কাপ, একটি চ্যাম্পিয়ানস লিগ ও একটি ইউরোপা লিগ জিতেছেন।

আর ইংল্যান্ডের হয়ে ১২০ ম্যাচ খেলে ৫৩ গোল করে ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খেতাব নিজের করে রেখেছেন রুনি।

কোচ হিসেবে নিয়োগ পেয়ে রুনি বলেন, ‘ব্রায়ান ক্লাফ, জিম স্মিথ, ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড ও ফিলিপ কোকুদের পর এই সুযোগ পাওয়ায় আমি সম্মানিত বোধ করছি। আমি ক্লাবের সঙ্গে জড়িত সবাইকে প্রতিশ্রুতি দিতে পারি যে, ঐতিহাসিক এই ক্লাবের হয়ে ১২ মাস ধরে আমি যে সম্ভাবনা দেখেছি, তা অর্জনে আমি সর্বাত্মক চেষ্টা করব। অন্য সুযোগ থাকার পরও আমি জানতাম ডার্বি কাউন্টি আমার আপন জায়গা।’