গ্রেনেড হামলার রায় : চট্টগ্রামে কঠোর নিরাপত্তা


২১ আগস্টের গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ।

নগর পুলিশের গোয়েন্দা বিভাগসহ সবগুলো শাখা থেকে চট্টগ্রাম নগরীর প্রতিটি পয়েন্টে নিরাপত্তা জোরদার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। অপরদিকে, চট্টগ্রাম নগর আওয়ামী লীগও গ্রেনেড হামলার রায়কে কেন্দ্র করে মাঠে থাকার ঘোষণা দিয়েছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম জানান, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় একটি গুরুত্বপূর্ণ রায়। এই রায়কে ঘিরে যাতে কেউ কোনো অপ্রীতিকির পরিস্থিতির সৃষ্টি করতে না পারে সেজন্য নগরীতে যেকোনো ধরনের নাশকতা প্রতিরোধে কঠোর অবস্থানে থাকবে পুলিশ। মঙ্গলবার থেকেই নগরীর প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসিয়ে সন্দেহভাজনদের তল্লাশি করবে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ দায়িত্ব পালন করবে।

এদিকে, চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন বলেন, ‘গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা নিয়ে অরাজকতা ও নাশকতা করতে পারে বিএনপি-জামায়াত। তাই আমরা রাজপথে থেকে জনগণ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করতে মাঠে থাকব। আজ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিন দিন ধরে নগরীর সবগুলো গুরুত্বপূর্ণ পয়েন্টে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অবস্থান করবে।’

উল্লেখ, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনের দুই মামলার রায় ঘোষণা হবে আগামীকাল বুধবার। এর আগে গত ১৮ সেপ্টেম্বর মামলার যুক্তিতর্ক শেষ করে ট্রাইব্যুনাল। বুধবার পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ রায় ঘোষণা করা হবে।