চট্টগ্রামের ৪ কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে এসএসসি পরীক্ষা


চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ৪টি কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

যাদের পরীক্ষা ২০১৯ সালের সিলেবাসের প্রশ্নপত্র অনুযায়ী হওয়ার কথা ছিল, তাদের পরীক্ষা নেওয়া হয়েছে ২০১৮ সালের সিলেবাস অনুযায়ী তৈরিকৃত প্রশ্নপত্রে। এর ফলে বিপুল সংখ্যক পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন অভিভাবকরা।

ভুল প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণের সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেছেন, কেন্দ্র সচিবদের ভুলে এই ঘটনা ঘটেছে। এতে পরীক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীদের অভিযোগে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়, কক্সবাজারের পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও উখিয়া উপজেলার উখিয়া বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২০১৯ সালের সিলেবাসের শিক্ষার্থীদের ২০১৮ সালের সিলেবাসের প্রশ্নপত্র বিতরণ করা হয়। এতে কেন্দ্রে প্রশ্ন পেয়ে হতবাক হয়ে যায় শিক্ষার্থীরা। পরে বোর্ড কর্তৃপক্ষও তাদের ভুল সনাক্ত করতে সক্ষম হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার এসএসসি’র বাংলা পরীক্ষা ২০১৬, ২০১৮ এবং ২০১৯ সালের সিলেবাসের প্রশ্নপত্র অনুসারে হওয়ার কথা। এর মধ্যে চারটি কেন্দ্রে কেন্দ্র সচিবদের অসতর্কতায় ২০১৯ সালের সিলেবাসে যাদের পরীক্ষা দেওয়ার কথা, তাদের মাঝে ২০১৮ সালের সিলেবাস অনুসারে প্রণিত প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

চট্টগ্রামের আরো কয়েকটি কেন্দ্রে একই অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপরে পরবর্তীতে ছাত্রছাত্রীরা যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।