চাহালের পেশাদারিত্বের অভাব রয়েছে: গাভাস্কার


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচ দুর্দান্ত খেলে টিম ইন্ডিয়া। তবে চতুর্থ ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। সে ম্যাচে ভারতের ভুল ছিল, এমনটা স্বীকার করেছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলিও।

কোহলি জানিয়েছিলেন, যে ভুলগুলো দল হিসেবে করেছেন তারপর ম্যাচ জেতার সুযোগ তারা হারিয়েছেন। কিন্তু এরপর ভারতীয় দলের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলে দিলেন সুনীল গাভাস্কার। যজুবেন্দ্র চাহালকে আক্রমণ করেছেন এই ক্রিকেট গ্রেট। সেদিনের চাহালের বলে বোল্ড হয়ে যান মিলার। কিন্তু বলটি ‘নো বল’ হবার কারণে প্রাণ ফিরে পান মিলার। এরপরেই তিনি মারাত্মক হয়ে ওঠেন। এতেই চটেছেন টিম ইন্ডিয়ার সাবেক এই অধিনায়ক। চাহালের দিকে আঙুল তুলে তিনি বলেন, পরিষ্কারভাবে এটা পেশাদারিত্বের অভাব।

এ ব্যাপারে গাভাস্কার বলেছেন, আমার কাছে সেই ‘নো বল’টাই ম্যাচের টার্নিং পয়েন্ট। ডেভিড মিলার ক্লিন বোল্ড হয়ে গিয়েছিলেন। তারপর যেভাবে তিনি ফিরে এলেন সেটাই ম্যাচ বদলে দিয়েছে।

নো বলকে অমার্জনীয় অপরাধ উল্লেখ করে তিনি আরও বলেন, আমি যদি সৎভাবে বলি তাহলে আজকের দিনের ক্রিকেট যেখানে প্রযুক্তির ব্যবহার করা সম্ভব সেখানে ‘নো বলে’র কোনো জায়গা নেই। ওয়াইড বল তবুও হয়ে যেতে পারে, সেক্ষেত্রেও এখন আম্পায়াররা খুব কড়া, তাই সেটাও না করার চেষ্টা করা উচিত। অন্যদিকে যদি নো বল হয় তাহলে একটা ফ্রি হিট পাওয়া যায়, সেক্ষেত্রে তো কোনোভাবেই সেই বল করা উচিত নয়।