ছয় হাজার বছর আগের কুড়াল


ঘটনাটি গত ১২ অক্টোবরের। যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটনের মাউন্ট ভার্নন এস্টেটে একটি প্রত্নতাত্ত্বিক ক্ষেত্র ভ্রমণ করছিল দুই স্কুল শিক্ষার্থী। সেখানে তারা আবিষ্কার করে ফেলে ছয় হাজার বছরের পুরনো এক পাথরের কুড়াল।

কুড়ালের মাথাটি প্রায় সাত ইঞ্চি লম্বা এবং তিন ইঞ্চি চওড়া। বিশেষজ্ঞদের মতে, এই আবিষ্কারের মধ্য দিয়ে খ্রিষ্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের স্থানীয় আমেরিকানদের একটি গুরুত্বপূর্ণ অংশ উন্মোচিত হয়েছে। দেশটির প্রতিষ্ঠাতা জর্জ ওয়াশিংটনের বাড়ি অবস্থিত হওয়ায় ওই এলাকাটি বিখ্যাত। এর মধ্য দিয়ে ওই অঞ্চলে গড়ে ওঠা প্রাচীন সভ্যতার প্রথম পর্যায় সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করেছে।

ওহিও’র অ্যাক্রোনে অবস্থিত আর্চবিশপ হবান হাই স্কুলের শিক্ষার্থী ডমিনিক অ্যান্ডারসন এবং জারেদ ফিলিপ্স কুড়ালের মাথাটি খুঁজে পায়। মূলত কয়েকটি স্তম্ভ যাকে মনে করা হয় ক্রীতদাস এবং তাদের বংশধরদের কবরস্থান- দুই কিশোর তা নির্ধারণে সাহায্য করছিল।

গত মাসের ১২ তারিখে অর্থাৎ ১২ অক্টোবর সাড়া জাগানো এই আবিষ্কারটি করে তারা। মাউন্ট ভার্ননের আফ্রিকান আমেরিকানদের কবরস্থানের পাশে অবস্থিত পাহাড়ের ঢালের সংযোগ রেড গেলাইনের পাশে এটি পাওয়া যায়।

ইতিহাসবিদদের মতে, অঞ্চলটি আট হাজার বছরেরও বেশি সময় আগে ভার্জিনিয়া ইন্ডিয়ান সম্প্রদায়গুলোর বসতি ছিল। এই সময়কালে অঞ্চলটি ক্রমাগতভাবে দখল হয়ে আসছে বলে মনে করা হচ্ছে, এটি অবশ্যই কোনো ‘গ্রামাঞ্চল’ ছিল না বলে এক বিবৃতিতে জানায় অঞ্চলটি সংরক্ষণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।