জাতিসংঘের সাধারণ অধিবেশেনে যোগ দেবেন না সুচি


জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন অধিবেশেনে যোগ দিতে নিউইয়র্কে আসছেন না মিয়ানমারের নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সুচি। মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যুতে আরও মনোযোগী হওয়ার জন্য সুচি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেবেন না বলে জানা গেছে।

এ ব্যাপারে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইউ কিউ জেইয়ার জানিয়েছেন, দেশের বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রীয় উপদেষ্টার অধিকতর মনোযোগ প্রয়োজন। তাই অধিবেশনে সুচি’র পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট হেনরি ভ্যান মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধি দলে থাকবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইউ থাউং টুনও।

তিনি আরো জানান, সাধারণ পরিষদের এবারের অধিবেশনে অং সান সু চি’র অংশ নেওয়ার কথা ছিল। এখন তার পরিবর্তে ভাইস প্রেসিডেন্ট জাতিসংঘে দেশটির বর্তমান পরিস্থিতি তুলে ধরবেন।

জাতিসংঘের সর্বেশষ তথ্য মতে, মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার প্রেক্ষাপটে গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট রাখাইনে বেশ কয়েকটি তল্লাশিচৌকিতে হামলা চালায় বিদ্রোহী রোহিঙ্গারা। এতে নিরাপত্তা বাহিনীর ১২ সদস্যসহ নিহত ও অন্তত ৭০ জন আহন হন। এর পরিপ্রেক্ষিতে সেখানে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।
এরপর থেকেই রাখাইন থেকে কক্সবাজারের টেকনাফের বিভিন্ন সীমান্ত দিয়ে নাফ নদী পার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করে।