জিদানের উত্তরসূরি হলেন স্পেনের কোচ লোপেতেগুই


কোচ হিসেবে রিয়ালের দায়িত্ব নেওয়ার পর দলকে টানা তিনবার ইউরোপের সেরা বানিয়েছেন কোচ জিনেদিন জিদান। মাদ্রিদের ক্লাবটির ডাগআউটে তিন মৌসুম কাটিয়ে আচমকাই সাবেক ফরাসি এই ফুটবলার সরে দাঁড়ালেন ক্লাবটির কোচের পদ থেকে। সিদ্ধান্তটা ব্জ্রপাতের মতোই চমকে দিয়েছে মাদ্রিদ-ভক্তদের।

চমকাবেই না কেন, প্রথম দল হিসেবে চ্যাম্পিয়নস লিগে আধুনিক সংস্করণের একমাত্র দল হিসেবে হ্যাটট্রিক শিরোপার আনন্দের রেশও তখন কাটেনি! এর মধ্যে এমন সংবাদ আহত করে ভক্ত ও সমর্থকদের। খুব বেশি দিন অপেক্ষা করতে হয়নি। এরই মধ্যে শোনা গেল নতুন কোচের নাম। স্পেনের জাতীয় দলের কোচ জুলেন লোপেতেগুই হতে যাচ্ছেন রিয়াল মাদ্রিদের নতুন কোচ। এমন খবরের নিশ্চয়তা দিয়েছে স্প্যানিশ ক্লাবটি।

রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিদানের বিদায়টা যেমন চমকের জন্ম দিয়েছে, নতুন কোচ নিয়োগের ক্ষেত্রেও তেমন চমক ছিল। স্প্যানিশ কোচ লোপেতেগুই গত মে মাসে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেছিলেন। তা ছাড়া জিদানের উত্তরসূরি হিসেবে টটেনহ্যামের বর্তমান কোচ মাউরিসিও পচেত্তিনো ও পোর্তো কোচ আন্দ্রে ভিয়াস-বোয়াসের নাম শোনা গেলেও ৫১ বছর বয়সী লোপেতেগুইকে মনোনীত করেছে রিয়াল শিবির।

এক বিবৃতিতে রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে জানানো হয়, ‘২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের পর স্পেন জাতীয় দলের কোচ লোপেতেগুই রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী তিন মৌসুমের জন্য দলের দায়িত্ব পালন করবেন তিনি।’