জেনেভা ক্যাম্পে সংঘর্ষ, ২ মামলায় ১০ গ্রেপ্তার


রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পের বিদ্যুৎ নিয়ে বিরোধের জেরে পুলিশের ওপর হামলা, ভাঙচুর, মারামারি ও অগ্নিসংযোগের ঘটনায় দুইটি মামলা দায়ের হয়েছে। এ ঘটনায় আটক ১২ জনের মধ্যে ১০ জনকে এই দুই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

গতকাল শনিবার রাতে পুলিশ বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলা দুটি করে। এতে নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয়ের অনেককে আসামি করা হয়েছে। মামলা দুটির একটি হচ্ছে পুলিশের ওপর হামলার অভিযোগে, আরেকটি নাশকতার।

তেজগাঁও ডিভিশনের ডিসি আনিসুর রহমান মামলা দায়েরের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুলিশের ওপর হামলা, মারামারি, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় মামলা হয়েছে। মোহাম্মদপুর থানায় করা একটি মামলায় ২৭ জনের নাম উল্লেখ করা হয়েছে।

এ প্রসঙ্গে স্থানীয় কাউন্সিলর মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, এই বিহারি ক্যাম্পে মাসে ১ কোটি ২৪ লাখ টাকার মতো বিদ্যুৎ বিল আসে। বর্তমানে প্রায় ৩৪ কোটি টাকা বিল বকেয়া আছে। এ বিদ্যুৎ বিল আগে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় পরিশোধ করতো। তবে সম্প্রতি ক্যাম্পের উর্দুভাষী এই অবাঙালিরা ভোটাধিকার লাভ করায় এবং ফ্রি বিদ্যুতের রিট খারিজ হওয়া মন্ত্রণালয় আর বিল পরিশোধ করবে না বলে জানিয়েছে। এখন থেকে বিহারিদেরই বিল পরিশোধ করতে হবে।

গতকাল শনিবার দুপুরে মোহাম্মদপুরের বিহারি ক্যাম্পে ৩১ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকায় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) লোকজন সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে তাদের ওপর চড়াও হয় স্থানীয় বিহারিরা। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হলে তারা পুলিশের ওপরও হামলা চালায়। এ সময় পুলিশের একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়।