ডাকসু নির্বাচন নিয়ে বৈঠকে বসেছেন ঢাবি উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন নিয়ে বৈঠকে বসেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আজ রবিবার দুপুরে ঢাবির প্রশাসনিক ভবনে এই বৈঠক শুরু হয়।

ঢাবি উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ছাত্রলীগের পক্ষে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন। অন্যদিকে ছাত্রদলের পক্ষে উপস্থিত আছেন কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী। এ ছাড়াও এতে অংশ নেন জাসদ ছাত্রলীগ, বাসদ ছাত্রলীগ, বিসিএল, ছাত্রমৈত্রী, ছাত্র ইউনিয়ন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশনসহ বাম সমর্থিত ছাত্র সংগঠনের নেতারাও।

তা ছাড়াও বৈঠকে বিশ্ববিদ্যালয়ের পক্ষে অংশগ্রহণ করেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীসহ হল প্রাধ্যক্ষরা।

এর আগে গত বুধবার ও বৃহস্পতিবার চিঠি দিয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের নেতাদের এই বৈঠকে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ‘সার্বিক বিষয় বিবেচনায় শুধু ক্রিয়াশীল ছাত্রসংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক সভায় যোগদানের জন্য আমন্ত্রিত।’

উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরের বছর যাত্রা শুরু করে ডাকসু। প্রতি বছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও সর্বশেষ ১৯৯০ সালের ৬ জুন ডাকসু নির্বাচন হয়েছিল। এরপর আর ডাকসু নির্বাচন হয়নি।