ঢাকা ও রিয়াদের মধ্যে চুক্তি ও এমওইউ স্বাক্ষর


বিদ্যুৎ ও শিল্পসহ বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে ঢাকা ও রিয়াদের মধ্যে দু’টি চুক্তি ও ৪টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

আজ রাজধানীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনা ও সফররত সৌদি বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কুশইবি এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তাবিজরির উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

১০০ মেগাওয়াট সোলার আইপিপি নির্মাণে সৌদি আরবের আলফানার কোম্পানি ও ইলেকট্রিক্ট জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ইলেকট্রিক্ট জেনারেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অরুণ কুমার সাহা এবং আলফানার কোম্পানির সেলস ও মার্কেটিং ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সোলায়মি চুক্তিতে স্বাক্ষর করেন।

বৈদ্যুতিক ডিভাইস ও ট্রান্সফরমার নির্মাণে জেনারেল ইলেকট্রিক্ট ম্যানুফেকচারিং কোম্পানি অব বাংলাদেশ এবং সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিতে জেনারেল ইলেকট্রিকের এমডি সুলতান আহমেদ ভূঁইয়া এবং ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের সিইও মোহাম্মদ নাজিব আল হাজী স্বাক্ষর করেন।
জনশক্তি রফতানির লক্ষ্যে বাংলাদেশের বিএমইটি ও সৌদি আরবের আল মামল ট্রেডিং এস্টেটের মধ্যে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। এতে বিএমইটি’র ভারপ্রাপ্ত মহাপরিচালক এসকে রফিকুল ইসলাম এবং আল মামল ট্রেডিং এস্টেটের চেয়ারম্যান স্বাক্ষর করেন।

বাংলাদেশে একটি ইউরিয়া সার কারখানা স্থাপনে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের এবং সৌদি আরবের ইউসুফ আল রাজি কনস্ট্রাকশনের মধ্যে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। এতে শিল্প সচিব মো. আবদুল হালিম ও সৌদি উদ্যোক্তা ইউসুফ বিন আবদুল্লাহ আল রাজি স্বাক্ষর করেন।

সৌদি-বাংলাদেশ বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি স্থাপনে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন এবং সৌদি আরবের আল-আফলিক গ্রুপের মধ্যে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। শিল্প সচিব আবদুল হালিম ও আল আফলিক গ্রুপের সিইও মোহাম্মদ আবদুল আজিজ আল ফালেক এতে স্বাক্ষর করেন।

ক্যাবল উৎপাদনে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থা এবং সৌদি আরবের রিয়াদ ক্যাবল গ্রুপের মধ্যে একটি এমওইউ স্বাক্ষরিত হয়। শিল্প সচিব আবদুল হালিম ও রিয়াদ ক্যাবল গ্রুপের সিইও মোহাম্মদ মোস্তাফা মোহাম্মদ রাফিয়া এই এমওইউতে স্বাক্ষর করেন।

এ সময় মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।