নারী বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দলে নতুন মুখ


আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের টিকেট পাওয়ার এই মিশনে দলে এসেছেন নতুন মুখ সোবহানা মোস্তারি।

ইনজুরির কারণে এ সিরিজ থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক রুমানা আহমেদ। তাঁর অবর্তমানে দলকে নেতৃত্ব দেবেন সালমা খাতুন।

সিরিজ সামনে রেখে ১৫ আগস্ট নেদারল্যান্ডসের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ নারী দল। বাছাইপর্বের আগে নেদারল্যান্ডসে ১০ দিনের একটি প্রস্তুতি ক্যাম্প করবেন সালমারা।

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে খেলবে বাংলাদেশের মেয়েরা। একই গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আর ‘বি’ গ্রুপে আছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস ও থাইল্যান্ড।

বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর দিন আগামী ৩১ আগস্ট পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র ও ৩ সেপ্টেম্বর স্বাগতিক স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

আগামী বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ায় বসবে বিশ্বকাপের মূল আসর। গেল আসরের বাছাইতে চ্যাম্পিয়ন হয়ে মূল পর্বে খেলেছিল বাংলাদেশ। এবারও দুই গ্রুপের সেরা চার দল খেলবে সেমিফাইনাল। আর ফাইনালে ওঠা দুই দল পাবে বিশ্বকাপের টিকেট।

বাংলাদেশ দল : সালমা খাতুন (অধিনায়ক), মোর্শেদা খাতুন হ্যাপি, জাহানারা আলম, নাহিদা আক্তার, ফারজানা হক পিংকি, সানজিদা ইসলাম, সোবহানা মোস্তারি, রিতু মনি, খাদিজা তুল কোবরা, আয়েশা রহমান, ফাহিমা খাতুন, শায়লা শারমিন, নিগার সুলতানা ও শামীমা সুলতানা।

স্ট্যান্ডবাই : সুরাইয়া আজমি, লতা মণ্ডল ও শারমিন আক্তার সুপ্তা।