পাঁচটির বেশি ম্যাসেজ ফরোয়ার্ড করা যাবে না মেসেঞ্জারে

এখন থেকে ফেসবুকের মালিকানাধীন মেসেঞ্জার অ্যাপে একই ম্যাসেজ পাঁচ জনের বেশি ব্যক্তি বা গ্রুপে ফরোয়ার্ড করা যাবে না। গুজব ও ভুয়া খবর ঠেকাতে ফেসবুক নতুন এই সিদ্ধান্ত নিয়েছে।

এক ব্লগ পোস্টে এমন তথ্য জানিয়েছে ফেসবুকের মেসেঞ্জার প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটির প্রোডাক্ট ম্যানেজমেন্টের ডিরেক্টর জে সুলিভান। ব্লগ পোস্টে জানানো হয়েছে, নতুন এই নিয়ম পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। তখন কোনো ব্যবহারকারী একই ম্যাসেজ পাঁচ জনের বেশি ব্যক্তি বা গ্রুপে পাঠালে ‘ফরোয়ার্ডিং লিমিট রিচড’ শিরোনামে তাকে একটি নোটিফিকেশন দেওয়া হবে।

করোনার এই সময়ে ফেসবুক মেসেঞ্জারের নতুন এ নিয়ম ক্ষতিকারক কন্টেন্ট ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার বিষয়টি কমিয়ে আনবে বলে মনে করছে ফেসবুক কর্তৃপক্ষ। ইন্ডিয়া ডটকমের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ম্যাসেজ ফরোয়ার্ড লিমিটের এমন সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছিল ফেসবুক। বিষয়টি এতদিন পরীক্ষামূলক অবস্থায় ছিল। এর আগে ২০১৯ সালে ফেসবুকের মালিকানাধীন অন্য জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপের জন্য একই নিয়ম চালু করেছিল ফেসবুক।

গুজব ও ভুয়া খবর ছড়িয়ে পড়া নিয়ে বিভিন্ন সময় ফেসবুককে দায়ী করেছে একাধিক দেশের সরকার। এমন অভিযোগের পর প্রতিষ্ঠানটি গুজব ও ভুয়া খবর ঠেকাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে ধারাবাহিকভাবে।