পাকিস্তানের বিশ্বকাপ দলে পরিবর্তন, ফিরলেন আমির!


কয়েক দিন ধরেই বেশ আলোচিত ছিল বিষয়টা, পাকিস্তানের তারকা ক্রিকেটার মোহাম্মদ আমিরের বিশ্বকাপ খেলাটা যেন ভাগ্যে লেখা নেই। বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের পাকিস্তান দলে প্রথমে জায়গা হয়নি তাঁর। নতুন খবর হলো, পাকিস্তানের পরিবর্তিত বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন আলোচিত এই পেসার।

বিশ্বকাপের আগে পাকিস্তান দলে তিনটি পরিবর্তন এসেছে। আমিরের সঙ্গে দলে এসেছেন ওয়াহাব রিয়াজ ও আসিফ আলি। বাদ পড়েছেন আবিদ আলি, ফাহিম আশরাফ ও জুনায়েদ খান।

দারুণ সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন আমির। কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের পর পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে প্রতিভাবান পেসারও বলা হয় তাঁকে। তবে ২০১০ সালে মারাত্মক ভুলে পথ হারান তরুণ এই বাঁহাতি পেসার। স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পাঁচ বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন তিনি। মিস করেন ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ।

নিষেধাজ্ঞা শেষে ২০১৬ সালে অনেকটাই সেই পুরোনো ঝলক নিয়ে ফিরলেও সাম্প্রতিক সময় চরম ফর্মখরায় ভুগছিলেন এই পেসার। তাই প্রথমে তাঁকে দলে রাখা হয়নি। অনেক হতাশার পর শেষ পর্যন্ত ক্যারিয়ারে প্রথম বিশ্বকাপে দেখা যাবে তাঁকে।

এ ব্যাপারে দলের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক বলেন, ‘বিশ্বকাপের দলে আমির জায়গা পাচ্ছে, কারণ ইংলিশ কন্ডিশনে সে কার্যকর বোলার, সেটা প্রমাণিত হয়েছে। আমিরের গতি, লাইন ও লেন্থে বেশ বৈচিত্র্য রয়েছে। তা ছাড়া ইংল্যান্ডের উইকেটের জন্য ওয়াহাবও আদর্শ বোলার।’

পাকিস্তানের পরিবর্তিত বিশ্বকাপ দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল-হক, আসিফ আলি, বাবর আজম, হারিস সোহেল, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, ওয়াহাব রিয়াজ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, হাসান আলী, শাহিনশাহ আফ্রিদি, মোহাম্মদ হাসনাইন।