পাথরঘাটায় ৭৫০ কেজি হরিণের মাংস উদ্ধার


বরগুনার পাথরঘাটাসংলগ্ন বিহঙ্গ দ্বীপের দক্ষিণ থেকে একটি ইঞ্জিনচালিত নৌকা ও ৭৫০ কেজি হরিণের মাংস জব্দ করেছে কোস্ট গার্ড। এ সময় আ. ছোবাহান (৫৫) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। রবিবার (৬ অক্টোবর) রাত সাড়ে ৪টায় কোস্ট গার্ড অভিযান চালিয়ে মাংস জব্দ করা হয়। আটক আ. ছোবাহানের বাড়ি উপজেলার চরদুযানী ইউনিয়নের চরদুয়ানী গ্রামে। তার বাবার নাম মৃত হাচন আলী।

কোস্ট গার্ড পাথরঘাটা স্টেশনের কমান্ডার লে. বিশ্বজিৎ বড়ুয়া বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে শনিবার (৫ অক্টোবর) রাত সাড়ে ১১টার দিকে পাথরঘাটা উপজেলা বলেশ্বর নদীতে অভিযান শুরু হয়। পরে ভোররাত সাড়ে ৪টার দিকে বিহঙ্গ দ্বীপসংলগ্ন এলাকা থেকে একটি নামবিহীন ইঞ্জিনচালিত নৌকা দেখে ধাওয়া করি। কিছুক্ষণ পর বিহঙ্গ দ্বীপসংলগ্ন চর থেকে নৌকাটি আটক করার পরে নৌকার মধ্যে প্রায় ৭৫০ কেজি হরিণের মাংস পাওয়া যায়। এ সময় হরিণের একটি মাথা পাওয়া যায়।

তিনি আরও বলেন, আটককৃত আ. ছোবাহানের কথিত মতে ওই নৌকায় আরও চারজন ছিল। কোস্ট গার্ডের টের পেয়ে হানিফা, সরোয়ার হোসেন, আ. রাজ্জাক ও আ. ছত্তার নদীতে ঝাঁপিয়ে পড়ে পালিয়ে যায়। সুন্দরবনের দরজার খাল এলাকা থেকে অন্তত ১৫টি হরিণ জবাই করে নিয়ে আসে শিকারিরা।

এদিকে আটককৃত আ. ছোবাহানসহ পালিয়ে যাওয়ার আরো চারজনের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা করার প্রক্রিয়া চলছে। জব্দকৃত হরিণের মাংশ কেরোসিন ঢেলে মাটিতে পুঁতে রাখা হবে বলে বন বিভাগ জানিয়েছে।