পিঠ ব্যথার যে ৮ লক্ষণ বিপজ্জনক


অ্যাসপিরিন সেবন শুরু করা এবং পিঠ ব্যথাকে উপেক্ষা করার পূর্বে কিছু বিষয় বিবেচনা করা দরকার। এ প্রতিবেদনে পিঠ ব্যথার ৮টি লক্ষণ দেওয়া হলো, যা লক্ষ্য করলে আপনার জরুরি চিকিৎসার প্রয়োজন হবে।

* সম্প্রতি আপনার পিঠে ইনজুরি হয়েছে
আপনি যেভাবেই সরাসরি পিঠে আঘাত পান না কেন (যেমন- পড়ে যাওয়া, গাড়ি দুর্ঘটনা ঘটা, কোনোকিছু আপনার পিঠে আঘাত করা), দ্রুত কোনো বিশেষজ্ঞকে দেখানো উচিত। ইমার্জেন্স রুম ফিজিশিয়ান ডা. ট্রয় ম্যাডিসন বলেন, ‘আপনার খুব সম্ভবত স্পাইনাল ইনজুরি হতে পারে। এটি খুব মারাত্মক।’ ডা. ম্যাডিসন হাসপাতালের জরুরি বিভাগে যেতে পরামর্শ দিচ্ছেন। ইনজুরি মূল্যায়ন করার জন্য আপনার এক্স-রে অথবা সিটি স্ক্যান প্রয়োজন হবে।

* আপনি ওজন হারাচ্ছেন
দ্রুত, অপ্রত্যাশিত ওজন হ্রাস কখনোই ভালো লক্ষণ নয়। এর সঙ্গে পিঠ ব্যথা থাকলে, এটি মেরুদণ্ডে টিউমারের একটি লক্ষণ হতে পারে। ক্রিস্টোফার কেলি এবং মার্ক এইজেনবার্গ তাদের প্রকাশিতব্য বই ‘অ্যাম আই ডাইং?’-এ লিখেন, ‘কোনো টিউমার কশেরুকাকে দুর্বল করতে পারে, যা ফ্র্যাকচার ও ব্যথা সৃষ্টি করতে পারে এবং এটি স্পাইনাল কর্ড ও তার শাখাকে চাপ দিতে পারে- যার ফলে দুর্বলতা, ইনকন্টিনেন্স ও অন্যান্য অনেক রোগের সৃষ্টি হতে পারে। যদি আপনার ক্যানসারের পারিবারিক ইতিহাস থাকে অথবা যদি আপনি অতি ধূমপায়ী হন, তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসক দ্বারা মূল্যায়ন করুন। কিছু টিউমার মেরুদণ্ডে শুরু হয়, কিন্তু তারা সেখান থেকে অন্যান্য স্থানে ছড়িয়ে পড়তে পারে, যেমন- ফুসফুস, স্তন, কিডনি ও প্রোস্টেট ক্যানসার। এ কারণে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

* আপনি প্রস্রাব নিয়ন্ত্রণে রাখতে পারেন না
পিঠ ব্যথার সঙ্গে ব্লাডার বা বাওয়েল ইনকন্টিনেন্স থাকতে পারে অথবা বর্ধিত দুর্বলতা কিংবা পা, পেলভিস ও নিতম্বে অসাড়তা থাকতে পারে, যা মারাত্মক হতে পারে। ওয়েস্টচেস্টার হেলথের মেডিক্যাল চিকিৎসক সৈয়দ এস. রহমান বলেন, ‘এসব উপসর্গ কাউডি ইকুইনা সিন্ড্রোমের লক্ষণ হতে পারে, যা সাধারণত নিম্নস্থ মেরুদণ্ডে সম্পূর্ণ নার্ভ স্যাকের তীব্র চাপে হয়ে থাকে।’ এর জন্য প্রায়ক্ষেত্রে কোনো ইনফেকশন বা টিউমার দায়ী হয়ে থাকে।

* আপনার ব্যথা আপনাকে রাতে জাগিয়ে তোলে
অনেক ক্ষেত্রে অতিব্যবহার বা ক্ষয় জনিত পিঠ ব্যথা তুলনামূলক ভালো হয় যখন আপনি বিশ্রাম নেন। কিন্তু যদি আপনি প্রতিনিয়ত পিঠের ব্যথার কারণে ঘুম থেকে জেগে ওঠেন, তাহলে কম মারাত্মক কিছুর লক্ষণ হতে পারে, যেমন- বিনাইন টিউমার। যদি আপনার ব্যথার সঙ্গে ক্ষুধা হ্রাস, জ্বর অথবা দুর্বলতা বা অসাড়তা থাকে, তাহলে এখনই চিকিৎসক দ্বারা মূল্যায়ন করুন।