পুঁজিবাজারে লেনদেনে সূচকের বড় পতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় পতনের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (২১ মার্চ) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৬০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে যথাক্রমে ১২২৯ ও ২০৩৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ২২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, রবি, লাফার্জহোলসিম, লংকাবাংলা, রাহিমা ফুড, বিএটিবিসি,বেক্সিমকো ফার্মা, সামিট পাওয়ার, লুব-রেফ বাংলাদেশ ও ওয়ালটন হাইটেক।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ২০ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে সূচক আরো ১৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৬১০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল সাড়ে ১০টায় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৩টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৭৭টি কম্পানির দর। আর ১১টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।