প্যাংগংয়ে আবারো ভারী অস্ত্রশস্ত্র জমা করছে চীন

ভারত-চীনের লাদাখ নিয়ে দ্বন্দ্ব যেন কাটছেই না। আবারো সীমান্তে সেনা সংখ্যা বৃদ্ধি করছে চীন। 

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর একদিকে যেখানে ভারত-চীন শান্তির কথা বলা হচ্ছে সেখানে প্যানগং লেকে নিজেদের শক্তিবৃদ্ধি করছে চীন। চীনের চেনা ব্যবহারের ছবি সেখানেই ফুটে উঠেছে৷ ১৪ জুলাই দুই পক্ষের মধ্যে কথাবার্তা হওয়ার পরেও সেখানে অতিরিক্ত নৌকা ও সেনা বাড়াচ্ছে। প্যাংগং সীমান্ত বরাবর লাগাতার শক্তিবৃদ্ধির কাজ চালিয়ে যাচ্ছে।

প্যাংগং লেকে চীনের সেনাবাহিনী লাগাতার নিজের শক্তিবৃদ্ধির কাজ চালিয়ে যাচ্ছে। বিতর্কিত অঞ্চলে ক্যাম্প বানানোর কাজ চালাচ্ছে তারা। আর এই ক্যাম্পে চীন দিন দিন অতিরিক্ত সেনা মজুদের কাজ চালিয়ে যাচ্ছিল। প্যাংগং লেকে নিয়মিত বোটে করে পর্যবেক্ষণ করে যাচ্ছে তাদের সেনা বাহিনী।

চীনের নতুন এই কাজ স্যাটেলাইট ক্যামেরায় ধরা পড়েছে। গালওয়ান ঘাঁটি-র পেট্রোলিং পয়েন্ট ১৫, হটস্প্রিং, গোগরা এলাকা থেকে সেনা পিছিয়ে নিয়েছে ভারত ও চীন দুই পক্ষই। তবে দুই পক্ষের মধ্যের কূটনৈতিক কথাবার্তার পর এই জায়গা গুলি থেকে সেনা পিছালেও প্যানগং লেক এলাকায় সেই লক্ষণ দেখা যাচ্ছে না।

কথাবার্তার মাধ্যমে চীন ও ভারত দুই পক্ষই সেনা নিয়ন্ত্রণ করে সীমান্তে উত্তেজনা কমাতে চাইছে। ভারত-চীন দুই দেশের প্রতিনিধি দলের কথাবার্তার পরেই এই কাজ হয়েছে।