প্রায় এক মাস পর ব্যাট হাতে মুশফিক


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জন্য কিছুটা স্বস্তির খবর দীর্ঘদিন পর ব্যাট হাতে নেমেছেন মুশফিকুর রহিম। গত মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে চোটে আক্রান্ত হওয়ার পর দীর্ঘ ২৯ দিন পর গতকাল শনিবার থেকে ব্যাট হাতে প্রস্তুতি শুরু করে দিয়েছেন জাতীয় দলের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

নিউজিল্যান্ড সফর শেষে গত ১৬ মার্চ দেশে ফেরার পর আর ব্যাট ধরেননি পাঁজরের ইনজুরিতে থাকা এই ডানহাতি ব্যাটসম্যান। গতকাল শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে প্রায় ৩০ মিনিট ব্যাট করেছেন মুশফিক। এর আগে গত বৃহস্পতিবার থেকে তিনি অনুশীলন শুরু করেন।

গত এক দশক বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং লাইনআপে অন্যতম ভরসার নাম মিস্টার ডিপেন্ডেবল বলে খ্যাত এই ব্যাটসম্যান। বাংলাদেশ দলের হয়ে এখন পর্যন্ত ৬৬ টেস্ট, ২০১টি ওয়ানডে এবং ৭৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি। বাংলাদেশের অনেক সাফল্যে এই ডানহাতি ব্যাটসম্যানের অবদান রয়েছে।

বেশ কিছুদিন ধরেই পাঁজরের চোটে ভুগছেন মুশফিক। এই সমস্যার কারণে বেশ কিছু ম্যাচ মিসও করেছেন তিনি। এরই মধ্যে গত নিউজিল্যান্ড সফরে আঙুলে ব্যথা পান তিনি। তবে এ মুহূর্তে পাঁজরের ইনজুরিই তাঁর মূল সমস্যা। আশার কথা, আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের আগেই তিনি সুস্থ হয়ে উঠেছেন।

তবে বাংলাদেশ দলে ইনজুরির মিছিলটা বেশ লম্বা। তাই বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল গড়তে গলদঘর্ম অবস্থা নির্বাচকদের। এক ঢাকা লিগেই ইনজুরিতে পর্যুদস্ত একাধিক ক্রিকেটার। মুশফিক ছাড়াও মাহমুদউল্লাহ, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান চোটে আক্রান্ত।