ফিলিস্তিনকে হারালেই ফাইনালে বাংলাদেশ


বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে ফিলিস্তিনের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে প্রথম সেমিফাইনালে জয় পেয়ে ফাইনালে পা রেখেছে তাজিকিস্তান। ফিলিপাইনকে ২-০ গোলে হারিয়ে জয় পেয়েছে তারা। পরের সেমিফাইনালে স্বাগতিকদের পরীক্ষা নেবে শক্তিশালী ফিলিস্তিন।

গ্রুপ পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল লাওস এবং আরেক সেমিফাইনালিস্ট ফিলিপাইন। শক্তিশালী লাওসকে ১-০ গোলে হারিয়ে নিজেদের বঙ্গবন্ধু গোল্ডকাপ মিশন শুরু করে বাংলাদেশ। ফিলিপাইনসের কাছে ৩-১ ব্যবধানে হেরে গেলে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে লাওস। তবে নিয়মরক্ষার ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারায় ফিলিপাইনস।

অন্যদিকে গ্রুপ ‘এ’তে খেলেছে নেপাল, তাজিকিস্তান ও ফিলিস্তিন। ফিলিস্তিন ও তাজিকিস্তানের কাছে হেরে গোল্ডকাপ থেকে প্রথমেই বিদায় নেয় নেপাল। অন্যদিকে তাজিকিস্তানকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ফাইনালে ওঠে ফিলিস্তিন। দ্বিতীয় সেমিফাইনালে শক্তিশালী ফিলিস্তিন স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে।

দ্বিতীয় সেমিফাইনালে জয়ী দল এবং তাজিকিস্তান আগামী শুক্রবার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে। বাংলাদেশের হয়ে টুর্নামেন্টজুড়ে একমাত্র গোলটি করেছেন বিপলু আহমেদ, লাওসের বিপক্ষে। সেদিক থেকে এগিয়ে আছে ফিলিস্তিন। ক্যান্টিলানা, বাহদারি ও সালেম একটি করে গোল পেয়েছেন গ্রুপ পর্বে।

স্বাগতিক বাংলাদেশ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ছয় পয়েন্ট নিয়েও সেমিফাইনালে যেতে পারেনি। এবার ভক্তরা অবশ্যই লাল-সবুজের দলকে শিরোপা হাতে দেখতে চাইবে।