ফেসবুকের ৫ লাখ পাউন্ড জরিমানা করতে যাচ্ছে ব্রিটেন

স্বচ্ছতার অভাব ও গ্রাহকের তথ্য সুরক্ষার নিশ্চয়তা দিতে ব্যর্থ হওয়ায় ফেসবুকের ৫ লাখ পাউন্ড জরিমানা করতে যাচ্ছে ব্রিটেন। দেশটির ইনফরমেশন কমিশনার অফিস এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনের তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহাম বলেন, তথ্য সুরক্ষা আইনের অধীনে গ্রাহকদের যতটুকু সুরক্ষা দেয়া দরকার তা দিয়ে ফেসবুক ব্যর্থ হয়েছে। যারা এ ধরনের অন্যায় করে তাদের জরিমানা ও শাস্তি তাদের জন্যই। তবে আমার মূল লক্ষ হল আমাদের গণতান্ত্রিক ব্যবস্থায় জনগণের বিশ্বাস পূণরায় ফিরিয়ে আনা।

ফেসবুকের প্রধান প্রাইভেসি অফিসার এরিন এগান এ বিষয়ে বলেছেন, আমরা আগেও বলেছি যে ২০১৫ সালে ক্যাম্বব্রিজ অ্যানালিটিকার বিষয়ে আমাদের আরও খতিয়ে দেখার এবং সে অনুযায়ী পদক্ষেপ নেয়া উচিত ছিল। আমরা তথ্য সুরক্ষার বিষয়ে ব্রিটেনের তথ্য কমিশন ও যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। আমরা তথ্য কমিশনের প্রতিবেদন পর্যবেক্ষণ করছি এবং এ বিষয়ে শীঘ্রই প্রতিক্রিয়া জানাবো।

এদিকে ব্রিটেনের আইটি সার্ভিস ম্যানেজম্যান্ট কোম্পানি ক্যাম্বব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধেও গুরুতর অভিযোগ আনতে যাচ্ছে দেশটির ইনফরমেশন কমিশনার অফিস। কোম্পানিটি ফেসবুকের মতো সামাজিক প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ করে রাজনৈতিক দলগুলোকে সুবিধা দিয়ে থাকে।