বঙ্গবন্ধুর লেখা দুটি বই নিয়ে সেমিনার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর লেখা দুটি বই ‘কারাগারের রোজনামচা ’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী ’র উপর সেমিনারের আয়োজন করেছে জাতীয় জাদুঘর।
‘কারাগারের রোজনামচা ও অসম্পাপ্ত আত্মজীবনী’ শীর্ষক এই সেমিনার আজ বুধবার ৮ আগস্ট জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে পাঁচটায় এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক কবি মুহম্মদ সামাদ।
জাতীয় জাদুঘরের কিপার শিহাব শাহরিয়ার মঙ্গলবার বাসসকে এই তথ্য জানান। তিনি জানান, সেমিনারে প্রধান অতিথি থাকবেন জাতীয় অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি ড. আনিসুজ্জামান। এতে সভাপতিত্ব করবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাষ্টিজের সভাপতি শিল্পী হাসেম খান। আলোচনায় অংশ নেবেন বাংলা একাডেমির মহাপরিচালক লোকসাহিত্যিক ড. শামসুজ্জামান খান ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ।
শিহাব শাহরিয়ার জানান, জাতির জনক বঙ্গবন্ধুর লেখা বই দুটি প্রকাশের পর এগুলোর ওপর কোন সেমিনার হয়নি। বই দুটির ওপর বিস্তারিত আলোচনার জন্যই জাতীয় শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে জাদুঘরের পক্ষ থেকে এই সেমিনারের আয়োজন করা হয়েছে।
তিনি জানান, জাতির পিতার শাহাদাতবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে জাদুঘরের পক্ষ থেকে। সেমিনার ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে জাদুঘর অন্যান্য যে সব কর্মসূচি গ্রহণ করেছে, সেগুলো হচ্ছে, বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, জাতীয় জাদুঘরে রক্ষিত বঙ্গবন্ধুর বিভিন্ন নিদর্শনের প্রদর্শনী, বঙ্গবন্ধুকে নিয়ে কবিদের কন্ঠে কবিতা পাঠ এবং বঙ্গবন্ধুকে নিয়ে খ্যাতিমান আবৃত্তি শিল্পীদের আবৃত্তি অনুষ্ঠান।
জাদুঘরের বিভিন্ন মিলনায়তন ও গ্যালারীতে এ সব কর্মসূচির আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালা দর্শক-শ্রোতাদের জন্য উন্মুক্ত।
জাদুঘর আয়োজিত বঙ্গবন্ধুকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে প্রায় দেড়শ’ ছবি স্থান পেয়েছে। ১৯৪৭ সাল থেকে বঙ্গবন্ধুর বিভিন্ন আন্দোলন-সংগ্রাম,ভাষা আন্দোলন,স্বাধীনতা সংগ্রাম,মুক্তিযুদ্ধ,দেশ-বিদেশে নানা স্থান সফরসহ পরিবারের সদস্য ও বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক,নেতাদের সাথে বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ আলোকচিত্র এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।