বন্ধুদের ঈর্ষার কারণ ফেসবুকে আকর্ষণীয় ছবি!


সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, বন্ধুদের মাঝে ঈর্ষা বা এনভি তৈরির জন্যই অনেকে ফেসবুকে নানা আকর্ষণীয় ছবি ও তথ্য দিয়ে থাকেন। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি জরিপটি পরিচালনা করে। জরিপে দেখা যায়, ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী বেশিরভাগ মানুষই নিজেদের সম্পর্কে মিথ্যা তথ্য দিয়ে থাকেন। প্রোফাইলকে আকর্ষণীয় করার জন্যই তাদের এ প্রচেষ্টা।

এতে আরো দেখা গেছে, ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রায় সব মানুষই প্রোফাইল আকর্ষণীয় করার জন্য মিথ্যা তথ্য দেয়। দুই তৃতীয়াংশ ব্যক্তিই তাদের প্রোফাইলে এমন ছবি দেয় যেখানে তাদের স্বাভাবিক অবস্থার তুলনায় ‘অ্যাডভেঞ্জারাস’ মনে হয়।
জরিপে অংশগ্রহণকারী ৭৫ শতাংশ স্বীকার করেন যে, ফেসবুক, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাটে যা দেখা যায়, তা দেখে তারা বন্ধুদের বিচার করেন।
জরিপে মোট ৪,০০৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়। এতে অংশগ্রহণকারীদের বয়স ছিল ১৬ থেকে ৫৪ বছর। তারা যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স ও ইতালির অধিবাসী। জরিপে ৫২ শতাংশ ব্যক্তি স্বীকার করেন, তারা বন্ধুদের ঈর্ষাণ্বিত করার জন্য ফেসবুকে আকর্ষণীয় ছবি পোস্ট করেন।

এ বিষয়ে এইচটিসির জেনারেল ম্যানেজার পিটার ফ্রোউলান্ড বলেন, ‘মানুষের বাড়িতে তোলা ছবি থেকে শুরু করে একেবারে নিখুঁতভাবে তোলা ছবি পর্যন্ত প্রত্যেকটি ছবিই গুরুত্বপূর্ণ। এছাড়া স্মার্টফোনে তোলা ছবিও আগে এত গুরুত্বপূর্ণ ছিল না।’এর সবই এখন ‘ইমেজ’ গড়ে তোলার কাজে ব্যবহৃত হয় বলে তার মত।