বর্ণবাদী ভিডিও টুইটের পর মুছে ফেললেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার একটি ভিডিও টুইটারে শেয়ার করলেন, যেখানে সমর্থকরা ট্রাম্প বিরোধীদের সঙ্গে পাল্টাপাল্টি বিক্ষোভ করছে। ট্রাম্পের এক সমর্থক স্লোগান দিচ্ছেন ‘হোয়াইট পাওয়ার’। বর্ণবাদী এই ভিডিও পোস্ট করে ট্রাম্প ফের সমালোচনা উসকে দিলেন। অবশ্য ঘণ্টাখানেক পর ভিডিওটি ডিলিট করেন তিনি।

ভিডিওটি করা হয়েছে দ্য ভিলেজেসে, যা ফ্লোরিডার একটি অবসর সম্প্রদায়। টুইটে ট্রাম্প লিখেছেন, ‘দ্য ভিলেজেসের দারুণ সব লোকজনকে ধন্যবাদ।’ ওই শেয়ার করা ভিডিওর একটি অংশে দেখা যায় একজন ব্যক্তি গলফ কার্ট চালাচ্ছেন, তার সামনে ট্রাম্পের সমর্থনে ব্যানার এবং পতাকা হাতে স্লোগান দিচ্ছেন `হোয়াইট পাওয়ার’। ভিডিওতে আরও দেখা গেছে ট্রাম্প বিরোধী আন্দোলনকারীরা নাৎসি, বর্ণবাদী বলে চিৎকার করছেন।

সিনেটের একমাত্র কৃষ্ণাঙ্গ রিপাবলিকান টিম স্কটও প্রেসিডেন্টের বর্ণবাদী ভিডিও পোস্ট করায় চটেছেন, ‘নিঃসন্দেহে ট্রাম্পের ওই ভিডিও রিটুইট করা উচিত হয়নি এবং তার উচিত ছিল এর বিরোধিতা করা। আমি মনে করি এটা অসমর্থনযোগ্য।’ এর কিছুক্ষণ পরই ট্রাম্প তার টুইট ডিলিট করে দেন। হোয়াইট হাউজের মুখপাত্র জুড ডিরি বলেছেন, ‘দ্য ভিলেজেসের বড় ভক্ত প্রেসিডেন্ট ট্রাম্প। ভিডিওতে তিনি স্লোগান শুনতে পাননি। তিনি যা দেখেছেন তা হলো অনেক সমর্থকদের অসাধারণ উৎসাহ।’

ট্রাম্প ওই সমর্থকদের স্লোগানের তীব্র নিন্দা জানিয়েছেন কিনা জানতে চাইলে হোয়াইট হাউজের কাছে জবাব পাওয়া যায়নি।