দক্ষ জনশক্তি গড়ার তাগিদ প্রধানমন্ত্রীর


বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে দক্ষ জনশক্তি, অর্থাৎ নতুন প্রজন্মকে প্রতিযোগিতায় সক্ষম করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বিশ্ব দ্রুত এগিয়ে যাচ্ছে, বাংলাদেশকেও এর সঙ্গে তাল মিলিয়ে এগোতে হবে। আমরা সেভাবেই আমাদের শিশু-কিশোরদের গড়ে তুলতে চাই; শিক্ষাই তাদের বিকাশের একমাত্র চাবিকাঠি।’

আজ রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৃজনশীল মেধা অণ্বেষণ এর মেধাবীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় সারাদেশ থেকে ১২ জন মেধাবীসহ ১০৮ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ছয় বছর ধরে সৃজনশীল মেধাবীদের অন্বেষণে প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীদের মধ্যে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো ও তাদের উৎসাহ যোগাতেই এ অনুষ্ঠান।

শেখ হাসিনা বলেন, সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবীদের দেশে বিদেশে কাজের সুযোগ করে দেওয়া হবে। যাতে তারা নিজেদের মেধা মননের প্রতিফলন ঘটাতে পারেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর অবৈধ ক্ষমতা দখলকারীরা শিক্ষার মানোন্নয়নে কোনো কাজ করেনি। তারা কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দেয়।

অনুষ্ঠানে এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।