বাংলাদেশকে আরো ৫০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

করোনাভাইরাস মোকাবেলায় সরকারের সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আরো ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণের অনুমোদন দিয়েছে। আজ বৃহস্পতিবার এই ঋণ অনুমোদন করা হয়েছে বলে ঢাকায় এডিবির কার্যালয় অর্থ মন্ত্রণালয়কে নিশ্চিত করেছে।

এডিবির প্রেসিডেন্টের সাথে ফোন আলাপের পরে খুব অল্প সময়ের মধ্যে এই ঋণ অনুমোদন করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ সরকারের পক্ষে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়াকে তাৎক্ষণিভাবে ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়নের মাইলফলক অর্জনে ধারাবাহিক ক্রমবর্ধমান সহায়তা প্রদান করে আসছে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করেছিলাম। এই ক্রান্তিকালিন সময়ে এডিবির তৎক্ষণিক সহায়তাটি বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল এবং তাদের এই ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ বাংলাদেশের অর্থনীতি ও সমাজের উপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য যে, গত ২০ এপ্রিল অর্থমন্ত্রী এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে করোনা পরিস্থিতি এবং সহযোগিতা নিয়ে ফোনে আলোচনা করেন এবং বাংলাদেশকে বৃহত্তর সহযোগিতার অনুরোধ করেন। গত ৩০ এপ্রিল এডিবি বাংলাদেশে ১০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে। নতুন করে এই ৫০০ মিলিয়ন ডলারের অনুমোদনের পর এখন মোট ৬০২ মিলিয়ন ডলারেরও বেশী ঋণ অনুমোদন করল সংস্থাটি।

এই মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং এই ঋণের ফলে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা আরো বাড়াবে বলে এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া আশা ব্যক্ত করেছেন।