বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দলে ব্রাভো


দুই বছর পর ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে ফিরেছেন ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন দুই অলরাউন্ডার কার্লোস ব্রাফেট আর রোস্টন চেজও।

চোটের কারণে অনুপস্থিত নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারের জায়গায় ওয়ানডে সিরিজে ক্যারিবীয়দের নেতৃত্ব দেবেন অলরাউন্ডার রোভম্যান পাওয়েল।

ব্রাভো সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে। ২৯ বছর বয়সি এই ব্যাটসম্যানের ফেরা নিয়ে ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক প্যানেলের চেয়ারম্যান কোর্টনি ব্রাউন বলেছেন, ‘আমাদের বিশ্বাস অধিনায়ক জেসন হোল্ডারের অনুপস্থিতে এখনো দল প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, বিশেষ করে ড্যারেন ব্রাভো ফেরায়। ওর অভিজ্ঞতা ব্যাটিংয়ে শক্তি বাড়াবে।’

ব্যক্তিগত কারণ দেখিয়ে গত অক্টোবরে ভারত সফরে সীমিত ওভারের সিরিজে খেলেননি এভিন লুইস। এই ওপেনার নেই বাংলাদেশের বিপক্ষে সিরিজেও। অবশ্য গত সপ্তাহে শেষ হওয়া টি-টেন লিগে পাঞ্জাব লিজেন্ডসের হয়ে খেলেছেন তিনি।

ইএসপিএন-ক্রিকইনফো বলছে, লুইস ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন এবং ভারত সফরের বিমানে ওঠার ৪৮ ঘণ্টা আগে নিজেকে সরিয়ে নেন। নিজের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে এই সপ্তাহে তিনি বোর্ডের ক্রিকেট ডিরেক্টর জিমি অ্যাডামসের সঙ্গে বসবেন।

রোভম্যান পাওয়েল ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে পাঁচ ইনিংসে ১২.২০ গড়ে মাত্র ৬১ রান করেন। তবে টি-টেন লিগের চ্যাম্পিয়ন নর্দান ওয়ারিয়র্সের হয়ে সাত ইনিংসে ১৭৭ রান করেন ২৫ বছর বয়সি এই ব্যাটসম্যান।

ভারত সফরে চোট পেয়েছিলেন বাঁহাতি পেসার ওবেড ম্যাককয় ও অ্যাশলে নার্স, দুজনই দল থেকে ছিটকে গেছেন। ভারতে ওয়ানডে অভিষেক হওয়া ব্যাটসম্যান চন্দ্রপল হেমরাজ এবং অলরাউন্ডার ফ্যাবিয়ান অ্যালেন ও ওশানে টমাস দলে জায়গা ধরে রেখেছেন।

আগামী ৯ ডিসেম্বর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ১১ ডিসেম্বর একই মাঠে দ্বিতীয় ও ১৪ ডিসেম্বর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে তৃতীয় ও শেষ ম্যাচ। এরপর তিনটি টি-টোয়েন্টিও খেলবে দুই দল। এর আগে টেস্ট সিরিজে সফরকারীদের ২-০ তে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), মারলন স্যামুয়েলস, রোস্টন চেজ, দেবেন্দ্র বিশু, চন্দ্রপল হেমরাজ, শিমরন হেটমায়ার, ড্যারেন ব্রাভো, শাই হোপ, কার্লোস ব্রাফেট, কেমো পল, কাইরন পাওয়েল, ফ্যাবিয়ান অ্যালেন, কেমার রোচ, সুনীল অ্যামব্রিস, ওশানে টমাস।