বাংলাদেশ সফরের আগে নিষিদ্ধ আফগানিস্তানের শাহজাদ


সময়টা ভালো যাচ্ছে না আফগানিস্তান তারকা মোহাম্মদ শাহজাদের। বিশ্বকাপের মাঝপথ থেকে বাদ পড়েন দল থেকে। এবার আরো বড় শাস্তি পেলেন আফগান এই উইকেটকিপার-ব্যাটসম্যান। আফগানিস্তানের বাংলাদেশ সফরে আসার আগে শাহজাদকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

গতকাল আনুষ্ঠানিক এক বিজ্ঞপ্তিতে মোহাম্মদ শাহজাদের নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়েছে এসিবি। শাহজাদের বিরুদ্ধে অভিযোগ, বোর্ডের নিয়ম না মেনে বিনা অনুমতিতে দেশের বাইরে ভ্রমণ করতে গেছেন। দেশের বাইরে ভ্রমণের জন্য আফগান ক্রিকেটারদের বোর্ডের অনুমতি নিতে হয়, যা শাহজাদ নেননি বলে দাবি এসিবির।

দেশটির ক্রিকেট বোর্ড জানায়, ‘এর আগেও অনেকবার বোর্ডের কোড অব কন্ডাক্ট অমান্য করেছেন শাহজাদ। ওয়ানডে বিশ্বকাপের সময় দলের শৃঙ্খলা ভঙ্গ করায় তাঁকে ডিসিপ্লিনারি কমিটিতে ডাকা হয়। কিন্তু গত ২০ ও ২৫ জুলাই তাঁকে উপস্থিত থাকতে বলার পরও আসেননি।’

বিশ্বকাপের মাঝপথ থেকে হাঁটুর চোটের কথা জানিয়ে শাহজাদকে দেশে পাঠিয়ে দেওয়া হয়। দেশে ফিরে উইকেটকিপার এই ব্যাটসম্যান বলেন, ‘আমি জানি না, ঠিক কী কারণে আমাকে আনফিট বলা হলো। বোর্ডের কতিপয় ব্যক্তি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। দলের কোচ ফিল সিমন্সও জানতেন না যে আমাকে বাদ দেওয়া হচ্ছে। এটা অবশ্যই আমার জন্য হৃদয়বিদারক।’

আগামী ৩০ আগস্ট ঢাকায় পৌঁছার কথা টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটির। আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলবে সফরকারীরা। ম্যাচটি হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

আর ৮ সেপ্টেম্বর জিম্বাবুয়ে ক্রিকেট দলের ঢাকায় পৌঁছার কথা। পরে জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত।

অবশ্য টি-টোয়েন্টি সিরিজ শেষে জিম্বাবুয়ের বিপক্ষে একটি ওয়ানডে সিরিজ খেলার কথা বাংলাদেশের। কিন্তু সেই সিরিজের দিন-তারিখ এখনো ঠিক হয়নি।