বাজেটে উল্লেখ না থাকলেও শিক্ষকদের এমপিওভুক্তি হবেই: শিক্ষামন্ত্রী


বাজেটে উল্লেখ না থাকলেও বেসরকারি শিক্ষকদের এমপিওভুক্তি হবেই। এ নিয়ে আন্দোলন করার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) দাবিতে বেসরকারি শিক্ষকদের আন্দোলন প্রসঙ্গে আজ সোমবার সচিবালয়ে শিক্ষা সহায়তা ট্রাস্ট প্রকল্পে এফবিসিসিআইয়ের দেওয়া দুটি গাড়ি হস্তান্তর অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষকদের দাবির বিষয়টি নিয়ে কাজ চলছে। আমরা আগেও বলেছি, এমপিওভুক্তি হবে। বাজেটে এ ব্যাপারে বরাদ্দ না থাকলেও শিক্ষা মন্ত্রণালয়ের যে বরাদ্দ আছে, সেখান থেকেও এটা করা যেতে পারে। কাজেই আমি মনে করি আন্দোলনের দরকার নেই। এমপিওভুক্তি হবেই।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে স্পষ্ট ঘোষণা না পেয়ে আন্দোলনে নামা বেসরকারি শিক্ষক-কর্মচারীদের রোজার মধ্যে কষ্ট না করে বাড়ি ফিরে যেতে বলে তিনি বলে, সব বিষয় জাতীয় বাজেটে উল্লেখ নেই। শিক্ষা খাতে যে বাজেট বরাদ্দ দেয়া হয়েছে, সে বরাদ্দ থেকেই নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। আমরা আগেই কাজ শুরু করেছি। অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি আমাকে কথা দিয়েছেন। খুব তাড়াতাড়ি এ বিষয়ে ঘোষণা দেয়া হবে। আপনারা রোজার মধ্যে কষ্ট না করে বাড়ি ফিরে যান।

এমপিওভুক্তির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। গত বছর আন্দোলনের পর প্রধানমন্ত্রীর আশ্বাসেই কর্মসূচি স্থগিত করা হয়। বেসরকারি শিক্ষকদের অভিযোগ, তখন এমপিওভুক্তির আশ্বাস দেওয়া হলেও প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এমপিওভুক্তির প্রতিফলন নেই। সেজন্য তারা রোববারও (১০ জুন) প্রেসক্লাবের সামনে কর্মসূচির ঘোষণা দেন। যদিও পরে পুলিশ তাদের সরিয়ে দেয়।