বাণিজ্য মেলা প্রাঙ্গণে ভ্যাট সংক্রান্ত ওয়ান স্টপ সার্ভিস সেন্টার

মূল্য সংযোজন কর (ভ্যাট) সংক্রান্ত সেবা প্রদানের জন্য ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার বা বুথ স্থাপন করেছে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা পশ্চিম। একইসাথে মেলায় ভ্যাট ফাঁকি রোধে টহল টিম গঠন করা হয়েছে।
এ বিষয়ে ঢাকা পশ্চিম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খান শনিবার বলেন, মেলায় আগত প্রতিষ্ঠানগুলোর জন্য অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রাপ্তি সহজতর করার পাশাপাশি ভ্যাট সংক্রান্ত যেকোন সমস্যার সমাধান দিতে মেলা প্রাঙ্গণে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার বা বুথ স্থাপন করা হয়েছে। এ বুথ থেকে প্রতিষ্ঠানগুলো ভ্যাট সংক্রান্ত যে কোন ধরনের সেবা নিতে পারবেন।
তিনি জানান, বুথে এসে ক্রেতা বা অন্য যেকেউ ভ্যাট সংক্রান্ত অভিযোগ জানালে দ্রুত তার সমাধান দেয়া হবে।
মইনুল খান বলেন, মেলায় আগত প্রতিষ্ঠানগুলো ঠিকমত নতুন ভ্যাট আইন পরিপালন করে ভ্যাট প্রদান করছে কি-না সেটি মনিটারিংয়ের জন্য রাজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে আটটি টহল টিম গঠন করা হয়েছে। পর্যায়ক্রমে তারা মেলায় মনিটারিং করবে। তারা স্টলে স্টলে গিয়ে পণ্য বিক্রির রশিদ এবং ভ্যাট পরিশোধের চালান খতিয়ে দেখবে।
তিনি জানান, কোন প্রতিষ্ঠানের ভ্যাট পরিশোধের তথ্যে গরমিল পাওয়া গেলে হিসাব করে সঠিক পরিমাণ রাজস্ব প্রদানের জন্য বলা হবে।
গতবছর বাণিজ্য মেলা থেকে প্রায় ৭ কোটি টাকার ভ্যাট আয় হয়। গতবারের চেয়ে এবার আরো বেশি পরিমাণ ভ্যাট আহরণ হবে বলে মইনুল খান আশা প্রকাশ করেন।
গত ১ জানুয়ারি থেকে রাজধানীর শেরেবাংলানগরে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে।