বাসায় অফিসের কাজ করুন চাপমুক্ত থেকে

করোনা মহামারিতে এখন দেশের অনেক প্রতিষ্ঠানই বন্ধ। সেসব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা কাজ করছেন বাসা থেকে। তবে এই বাসা থেকে অফিসের কাজ করা সহজ বিষয় না। এতে পজেটিভ ও নেগেটিভ দুই দিকই আছে।

পজেটিভ দিক হলো নিজের সময় মতো ঘুম থেকে উঠা ও ঘুমাতে যেতে পারছেন আপনি, পরিবারের মাঝে থেকেই অফিসের কাজ করছেন। তবে নেগেটিভ দিক হলো যেহেতু অফিসের মতো কাজের পরিবেশ পাচ্ছেন না আপনি, তাই কাজে মনোযোগ দেয়া, লক্ষ্য নির্ধারণে বাধা, ফোকাসের সমস্যা, ঘুমের ঘাটতি দেখা দিতে পারে। বর্তমানে করোনা বিপর্যয়ের সময়ে বাসায় অফিসের কাজ সামলাবেন কিভাবে, তা জানি চলুন।

একটা রুটিন তৈরি করুন: প্রতিদিনের একটা রুটিন তৈরি করে, সে অনুযায়ী কাজ করুন। সময়মতো কাজ করলে তা সহজে শেষ হয়। বাসার কোনো কাজ করার থাকলে তা শেষ করুন নির্ধারিত সময়ে, তবে বাসার কাজ বা অফিসের কাজ যেন সাংঘর্ষিক না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

যোগাযোগ বজায় রাখুন: যেহেতু বাসায় বসে কাজ করছেন, অফিসের সহকর্মীদের কাছ থেকে দূরে থাকায় একাকীত্ব বোধ করতে পারেন। এই সমস্যা এড়াতে সহকর্মীদের সাথে মোবাইলে যোগাযোগ বজায় রাখুন। এক্ষেত্রে চাপ কমাতে সমমনা সহকর্মীদের সাথে যোগাযোগ করুন।

নিজেকে উদ্ধুদ্ধ করুন: এই বিপর্যয়কালে অফিসের কাজ বাসায় করতে যে মানসিক চাপ নিতে হচ্ছে, তা উতরে উঠতে নিজেকে উদ্বুদ্ধ করাও জরুরি। প্রতিদিনের কাজগুলো শেষ করতে ছোট ছোট টার্গেট তৈরি করুন। টার্গেটগুলো সম্পন্ন হলে নিজেকে পুরস্কৃত করুন।

সাহায্য চান: বাসায় যেহেতু কাজ করছেন, তাই বাসার কাজের চাপও নেবেন, তা ঠিক না। তবে যেহেতু কাজের বুয়াকে এসময় ছুটিতে পাঠাতে হয়েছে, তাই বাসার কাজ সবাই মিলেই করতে হচ্ছে। এক্ষেত্রে পরিবারের সদস্যদের বলুন আপনাকে কম কাজ দিয়ে সহায়তা করতে।

একসাথে বেশি কাজ এড়িয়ে চলুন: দুর্যোগকালে একসাথে বিভিন্ন ধরনের কাজ করা ভালো। তবে অফিসের অনেক কাজ একসাথে করা ঠিক না। কারণ তাতে ভুল হওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে কোন কাজগুলো আগে করা উচিত, তার একটা তালিকা তৈরি করে কোনটা আগে করতে হবে তা সিদ্ধান্ত নিন।

নিজের জন্য সময় নির্ধারণ করুন: যেহেতু করোনার এই মহামারি সময়ে বাইরে বের হতে পারছেন না আপনি, তাই ঘরে থেকেই নিজেকে কিভাবে চাপমুক্ত রাখা যায়, তা ভাবুন। অফিসের কাজের ফাঁকে রান্না করা, বই পড়া, ১০ মিনিটের জন্য বাসার খোলা অংশে হাঁটা, গান শোনা, আপনাকে চাপমুক্ত রাখবে। মূল কথা বাসায় থেকে অফিসের কাজ করার সময় কিভাবে চাপমুক্ত থেকে কাজ ও দৈনন্দিন জীবনের ভারসাম্য রক্ষা করা যায়, সেদিকে খেয়াল রাখতে হবে আপনাকে। করোনার এই দুর্যোগকালে নিজেকে বাঁচাতে, পরিবার ও সমাজের সুরক্ষায় বাসাতেই অবস্থান করা উচিত আপনার।