বিদ্যা-তাপসীদের নিয়ে অক্ষয়ের ‘মিশন মঙ্গল’


বলিউডের ব্যস্ততম অভিনেতা অক্ষয় কুমার। কয়েকদিন পরেই মুক্তি পাচ্ছে এ অভিনেতার বহুল আলোচিত টু পয়েন্ট জিরো সিনেমা। এরই মধ্যে নতুন সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন এ অভিনেতা। মিশন মঙ্গল নামের সিনেমাটিতে এ অভিনেতার সঙ্গে আরো অভিনয় করবেন-বিদ্যা বালান, তাপসী পান্নু, শারমান জোশি, কৃর্তি কুলহারি, নিথিয়া মেনন প্রমুখ।

বলা হচ্ছে, মহাকাশ নিয়ে এটি প্রথম বলিউড সিনেমা। ৫ নভেম্বর মাইক্রোব্লগিং সাইট টুইটারে সিনেমাটির অভিনয়শিল্পীদের ছবি প্রকাশ করে ক্যাপশনে অক্ষয় কুমার লিখেছেন, ‘ভারতের মঙ্গল অভিযানের গল্প নিয়ে মিশন মঙ্গল আপনাদের সামনে নিয়ে আসতে পেরে আমি গর্বিত ও উচ্ছ্বসিত। কাকতালীয়ভাবে, মঙ্গল মিশন ২০১৩ সালের ৫ নভেম্বর শুরু হয়েছিল। টিমের সদস্যদের দেখুন এবং আমাদের শুভ মঙ্গল কামনা করবেন। শুটিং খুব শিগগির শুরু হবে।’

জানা গেছে, ভারতীয় উপগ্রহ ‘মঙ্গলায়ন’ মহাকাশে পাঠানোর অভিযানকে নিয়ে সিনেমার গল্প তৈরি হয়েছে। অক্ষয় কুমার, বিদ্যা বালানসহ আরো তিনজন অভিনেত্রীকে বিজ্ঞানীর চরিত্রে দেখা যাবে। সিনেমায় তাদের প্রত্যেকের চরিত্র বেশ গুরুত্বপূর্ণ। এটি পরিচালনা করবেন জগন শক্তি। অক্ষয় কুমারের কেপ অব গুড ফিল্মস ও ফক্স স্টারসের সঙ্গে সিনেমাটির সহ প্রযোজনায় রয়েছেন আর বালকি।

মঙ্গলায়ন মহাকাশযানটি ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর থেকে মঙ্গলের কক্ষপথে ঘুরছে। এই যানটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ২০১৩ সালের ৫ নভেম্বর মহাকাশে পাঠিয়েছিল। এটি একটি ‘প্রযুক্তি প্রদর্শক’ অভিযান। এর লক্ষ্য গ্রহ থেকে গ্রহে চলাচলের উপযুক্ত যানের উপযোগী নকশা, পরিকল্পনা, পরিচালনা ও কার্যক্রমের বিকাশ ঘটানো।