বিবাহ-বিচ্ছেদের মূল্য তিন হাজার ৮৩০ কোটি ডলার!


সিকি শতাব্দী সংসার করার পর স্ত্রী ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে বিচ্ছেদ হচ্ছে ই-কর্মাস জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের। বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেওয়া ছিল আগেই। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের সিয়াটল আদালতের রায়ে আনুষ্ঠানিকভাবে সেটা হয়েও গেল। আদালত রায় দিয়েছেন বিচ্ছেদের ফলে ম্যাকেঞ্জিকে দিতে হবে তিন হাজার ৮৩০ কোটি ডলার মূল্যে অ্যামাজন কোম্পানির শেয়ার।

ব্লুমবার্গের বরাত দিয়ে রয়টার্স জানায়, গত এপ্রিলে বিশ্বের বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন এক বিবৃতিতে জানিয়েছিল আদালত থেকে বিবাহ বিচ্ছেদের অনুমোদন পেলে ম্যাকেঞ্জি বেজোসের নামে কোম্পানির ৪ শতাংশ শেয়ার অর্থাৎ প্রায় দুই কোটি (১৯.৭ মিলিয়ন) শেয়ার লিখে দেওয়া হবে।

এ বছরের জানুয়ারিতে টুইটারে এক যৌথ বিবৃতিতে ম্যাকেঞ্জি দম্পতি বিচ্ছেদের ঘোষণা দেন। এরপরই অ্যামাজনের ভবিষ্যত নিয়ে আলোচনা শুরু হয়। বাজার বিশ্লেষকদের কেউ কেউ আশঙ্কা করেছিলেন এ বিচ্ছেদের ফলে জেফ বেজোসের কোম্পানিতে ‘ভোটিং পাওয়ার’ বা নিয়ন্ত্রণ কমে যাবে। আবার কেউ কেউ বলছিলেন জেফ বা ম্যাকেঞ্জি কোনো একজন কোম্পানির সিংহভাগ শেয়ার বিক্রি করে দেবেন।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, জেফ বেজোসের মালিকানাধীন ১২ শতাংশ শেয়ারের মূল্য এক লাখ ১৪ হাজার ৮০০ কোটি ডলার। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এখনো জেফ বেজোসই। এদিকে ম্যাকেঞ্জি বেজোস আগেই জানিয়ে রেখেছেন, নিজের শেয়ারগুলোর নিয়ন্ত্রণ থাকছে সাবেক হয়ে যাওয়া স্বামীর হাতেই।

গত মে মাসে ম্যাকেঞ্জি অঙ্গীকার করেছিলেন, নিজের সম্পদের অর্ধেক তিনি দাতব্য প্রতিষ্ঠানকে দান করে দেবেন। বিলিওনেয়ার ওয়ারেন বাফেট ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস মিলে ২০১০ সালে শুরু করা ‘গিভিং প্লেজ’ বা ‘অঙ্গীকারাবদ্ধ’ নামের একটি ক্যাম্পেইনে অনুপ্রাণিত হয়েই ম্যাকেঞ্জির এ সিদ্ধান্ত নেন।